যাত্রীদের দাবিকে দেওয়া হলো সন্মান, চালু হবে লোকাল ট্রেন, রাজ্যকে চিঠি কেন্দ্রীয় সরকারের

করোনা আবহে ২৫শে মার্চ থেকে দীর্ঘ সাত মাস যাবত দেশে স্বাভাবিকভাবে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। লকডাউন পর্বে পরিযায়ী শ্রমিক দের নিজেদের রাজ্যের ফেরানোর জন্য অবশ্য শ্রমিক স্পেশাল ট্রেন চালু করে কেন্দ্র। এরপর যাত্রী চাহিদা অনুসারে বিভিন্ন রুটে স্পেশাল ট্রেন চালনা করা হয়। কিন্তু মহামারীর আবহে সংক্রমণ এড়াতে এখনো লোকাল ট্রেন চলাচলের অনুমতি প্রদান করা হয়নি।

এদিকে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ রাখার বিরুদ্ধে সওয়াল করছেন সাধারণ মানুষ। আনলক পর্বে ধীরে ধীরে সকল পরিষেবাই আগের মত চালু করে দেওয়া হচ্ছে। তাহলে নিত্যযাত্রীদের অতীব প্রয়োজনীয় লোকাল ট্রেন পরিষেবা এখনো কেন বন্ধ রাখা হয়েছে, সে সম্পর্কে প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ। নিত্যযাত্রীদের সুবিধার্থে এবার দেশে লোকাল ট্রেন চলাচল শুরু করার পথে এক ধাপ এগোল কেন্দ্র।

কেন্দ্রীয় সূত্রে খবর, লোকাল ট্রেন চলাচল শুরু করার জন্য কেন্দ্রে তরফ থেকে ইতিমধ্যেই প্রতিটি রাজ্য সরকারের কাছে চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠিতে লেখা আছে, দেশি লোকাল ট্রেন পরিষেবা শুরু করার ব্যাপারে কেন্দ্রের কোনো আপত্তি নেই। রাজ্যের অনুমতি মিললেই সাধারণের দাবি মেনে লোকাল ট্রেন চলাচল শুরু করা যাবে। পাশাপাশি, লোকাল ট্রেন পরিষেবা শুরু করার আগে‌ রাজ্যের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছে কেন্দ্র।

লোকাল ট্রেন পরিষেবা শুরু করার আগে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সে সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণের উদ্দেশ্যেই মূলত এই আলোচনা করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, আরপিএফ এর তরফ থেকে ইতিমধ্যে এ-সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেখানে বলা আছে, রেল কর্তৃপক্ষ নির্ধারিত নিয়ম বিধি না মেনে চললে জরিমানাসহ গ্রেপ্তারির সম্ভাবনা আছে।