বার-বার মশা কামড়ায়? ম্যালেরিয়া হওয়ার আশঙ্কা রয়েছে আপনার অনেক বেশি, পড়ুন সমীক্ষা

বারবার মশার কামড়ের ফলে হতে পারে ম্যালেরিয়া এরকমই বলছে সমীক্ষা । এইরকম একটি সমীক্ষা প্রকাশিত হয়েছে পি এল ও এর প্যাথোজেন নামের একটি জার্নালে। সেই জার্নালে স্পষ্টভাবে বলা হয়েছে ম্যালেরিয়ার সম্পর্কে। ম্যালেরিয়া সম্পর্কে যে পরীক্ষা করা হয়েছে সেগুলো সবগুলোই মশার কামড়ানোর উপর ভিত্তি করে করা হয়েছে।

কোন মশা যদি একজন ব্যক্তিকে বারবার কামড়ায় তাহলে তার ম্যালেরিয়া হতে পারে এবং সেই ধরনের ম্যালেরিয়া সারানো এক বিশাল বড় চ্যালেঞ্জ এর মত। অ্যানোফিলিস মশার দ্বারা এই রোগ হতে পারে কারণ এই মশা ম্যালেরিয়া ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। ম্যালেরিয়া বিষয়ে বারবার গবেষণা করা চলছে। ম্যালেরিয়ার পরজীবী নাম হলো প্লাজমোডিয়াম ফ্যালসিপেরাম। গবেষকরা জানিয়েছে যে, যখন কোন মেয়ে মশা রক্ত খায় তখন সেই মশার শরীরে ম্যালেরিয়ার পরজীবী ওঠে এবং সেটা কিভাবে ম্যালেরিয়া রোগের বড় আকার ধারণ করে সেই বিষয়েই ভাবনা চিন্তা করা হচ্ছে।

আমেরিকার একটি হেলথ বিভাগে বলা হয়েছে যে একটি স্থানীয় জায়গায় সমস্ত মশারা ম্যালেরিয়া ছড়িয়ে থাকে। সেই সমস্ত মশারা ২ থেকে ৩ দিন অন্তর অন্তর রক্ত খায়। এইটাই এখন ভাবনা চিন্তা করা হচ্ছে যে কীভাবে এই মশারা ম্যালেরিয়া সংক্রমনের আশঙ্কাকে আরো বাড়িয়ে দিতে পারে। গবেষকরা বলেছেন যে, ম্যালেরিয়ার ভাইরাস দ্বারা যে সমস্ত মশা আক্রান্ত তারা যদি তিন দিনের মাথায় গিয়ে কামরায় কাউকে তাহলে বাড়তে পারে এবং ম্যালেরিয়া রোগ হওয়ার আশঙ্কা।