সুস্থ ও কোনো সংক্রমণ ছাড়া জীবন যাপন করতে বাথরুম থেকে হটিয়ে দিন এইসব জিনিস

দৈনন্দিন জীবনযাত্রা আমরা অনেক কিছু ব্যবহার করি, যা আমাদের জীবনের একটি অনিবার্য অংশ। পরিষ্কার-পরিচ্ছন্ন জিনিসপত্র ব্যবহার করলে আমাদের শরীরের ওপর এবং স্বাস্থ্যের ওপর সেটা প্রভাব ফেলে। বাথরুম সবথেকে গুরুত্বপূর্ণ একটি জায়গা আমাদের বাড়ির। সব সময় আমাদের বাথরুমে পরিস্কার রাখতে হয়। নোংরা এবং অস্বাস্থ্যকর বাথরুম ব্যবহার না করাই ভালো। বাথরুমে ব্যবহারকারী এমন ৫ টি জিনিস আমাদের বেশি দিন রাখা উচিত নয়, চলুন জেনে নিই কোন কোন জিনিস আমাদের সাবধানে ব্যবহার করতে হয়।

রেজার ব্লেড: দাড়ি কামানোর জন্য যে রেজার আমরা ব্যবহার করি, তা অনেক সময় মরচে পড়ে যায়। এই ব্যবহার অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। তাই একবার ব্যবহার করলে সেগুলো ফেলে দেওয়া উচিত। বারবার ব্যবহার করলে আপনার ত্বকে হতে পারে সংক্রমণ।

সাবান: আমরা স্নান করার সময় রোজ সাবান ব্যবহার করে থাকি। তবে এই কথা হয়তো আমরা অনেকেই জানি না যে, দীর্ঘদিন সাবান খোলা রেখে দিলে তার মধ্যে ব্যাকটেরিয়া জমতে থাকে। আপনি যদি সাবানটি নোংরা অবস্থায় বেশিদিন পড়ে থাকে তাহলে,সেখান থেকে সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। নোংরা সাবান বেশিদিন ব্যবহার করলে তার ফলে আমাদের ত্বকে জ্বালা অথবা সংক্রমণ হতে পারে। তাই সব সময় সাবান সময়ের সাথে সাথে বদলে নেওয়া প্রয়োজন।

ক্রিম অথবা লোশন: মার্কিন যুক্তরাষ্ট্রের স্কিন কেয়ার সংক্রান্ত গবেষণায় শুনতে পাওয়া যাচ্ছে যে, নিউ স্পেলিং এর মতো ওষুধ যুক্ত নিরাময়ের নেশান গুলিতে সক্রিয় এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে। এই লোশন খুব তাড়াতাড়ি ব্যবহার করে নেওয়া উচিত।কোন কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহারের আগে অবশ্যই কথা বলে নেওয়া উচিত স্কিন কেয়ার স্পেশালিস্ট এর সঙ্গে।

লুফা: সাবান অথবা বডি ওয়াশ ব্যবহার করার সময় আমরা অনেকেই লুফা ব্যবহার করে থাকি। কয়েক মাস ব্যবহার করার পর একটি লুফা খারাপ হতে শুরু করে দেয়। তাই দীর্ঘদিন একটি লুফা যদি ব্যবহার করি তাহলে আমাদের তাকে সংক্রমণ হতে পারে। পুরনো লুফা ব্যবহার করলে আমাদের শরীরে সংক্রমণের সম্ভাবনা হতে পারে।একটি শুকনো জায়গায় রাখার চেষ্টা করুন এটিকে। অন্যথায় আপনার ত্বকের সমূহ ক্ষতি হতে পারে।

সানস্ক্রিন: নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা খুবই প্রয়োজন বলে মনে করি আমরা। সাধারণত একটি সানস্ক্রিন তিন বছরের পর ব্যবহার করা যায় না।একটা যদি সানস্ক্রিন ব্যবহার করেন তাহলে আপনার পক্ষে হতে পারে এলার্জি। এছাড়া একটা ব্যবহার করলে সেই সানস্ক্রিন আপনার ত্বকে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করতে পারে না। তাই সর্বোচ্চ তিন বছরের মধ্যেই ব্যবহার করে ফেলবেন সানস্ক্রিন।