৩০ জুনের ম’ধ্যে’ই করুন রেজিস্ট্রেশন, দু’ই কিস্তির টা’কা পাবেন একসাথে

কৃষকদের জন্য একটি বিশেষ ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী কৃষি যোজনায় এখনো পর্যন্ত যে কৃষকেরা নিজেদের নাম নথিভুক্ত করেননি, আগামী ৩০শে জুনের মধ্যে যদি তারা নিজেদের নাম নথিভুক্ত করিয়ে নেন তাহলে সরকারের কাছ থেকে দ্বিগুন টাকা পাবেন। যদি মাসের শেষ দিনে তারা নিজেদের নাম নথিভুক্ত করেন তাহলে আগের মাসের কিস্তি ও পরবর্তী মাসের কিস্তি একসঙ্গে পাবেন।

ভারতের ছোট এবং প্রান্তিক চাষীদের জন্য প্রধানমন্ত্রীর তরফ থেকে এই বিশেষ যোজনা চালু করা হয়েছে। ২ হেক্টর জমির মালিকানা যাদের রয়েছে, সেই চাষিরা এই যোজনার আওতায় আসতে পারেন। প্রধানমন্ত্রী কিষান যোজনার আওতায় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চাষিরা একবছরে মোট ৬ হাজার টাকা অর্থ সাহায্য পেতে পারেন। সারা বছরে মোট তিনটি কিস্তিতে এই টাকা দেওয়া হয়ে থাকে।

অর্থাৎ প্রতি বছর তিনটি কিস্তিতে চাষিরা ২০০০ টাকা করে পেয়ে থাকেন। প্রধানমন্ত্রী কিষান যোজনাতে অষ্টম কিস্তির টাকা গত মাসেই কৃষকদের একাউন্টে ঢুকেছে। আগামী জুলাই মাসে নবম কিস্তির টাকা পাবেন কৃষকেরা। ৯.৫ কোটি চাষির জন্য টাকা ইতিমধ্যেই কৃষকদের একাউন্টে পাঠিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। যারা প্রথম থেকেই এই স্কিমের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করে রেখেছেন তারা এ পর্যন্ত ১৬০০০ টাকা কেন্দ্রের তরফ থেকে পেয়ে গিয়েছেন।

যারা এই পর্যন্ত নিজের নাম এই যোজনার আওতায় নথিভূক্ত করেননি তাদের জন্য https://pmkisan.gov.in ওয়েবসাইটে নথিভুক্তকরণের ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। কৃষকেরা কেন্দ্রীয় সরকারের সহায়তা পাওয়ার জন্য ওই ওয়েবসাইট থেকে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। তাহলে প্রতি বছর ৬ হাজার টাকা করে অর্থ সাহায্য পাওয়ার সুবিধা থাকছে।