ফেসবুকে এলো Reels, টিকটকের মতো ভিডিও সমেত আছে অনেক ফিচার্স

গত বছরের মাঝামাঝি সময়েই সারা বিশ্বের মধ্যে জনপ্রিয় শর্ট ভিডিও মেকিং অ্যাপ্লিকেশন টিকটক ভারতে ব্যান হয়ে যায়। এর ফলে টিকটক প্রেমীদের মন অত্যন্ত খারাপ হয়ে গিয়েছিল। শর্ট ভিডিও মেকিং অ্যাপ্লিকেশনের চাহিদা অনুধাবন করে গত বছরেই এই বাজার ধরতে মাঠে নেমে পড়ে ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রামে ইন্সট্রাগ্রাম রিল নামের একটি নতুন ফিচার্স চালু হয়।

ইনস্টাগ্রামের দেখাদেখি ফেসবুক কোম্পানিটিও এই বাজার ধরতে উঠেপড়ে লাগে। যার ফলে মার্ক জুকারবাগের কোম্পানি এতদিন ফেসবুক রিলের উপর পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিল। টেস্টিং পর্যায়ের পর এবার এল লঞ্চিং পর্যায়। গত মঙ্গলবার থেকেই ভারতবর্ষে চালু হয়ে গেল ইউজারদের বহু প্রতীক্ষিত সেই ফেসবুক রিল।

এই ফিচার্সটি আনার জন্য ফেসবুক এতদিন কয়েকজন ইউজার বেছে নিয়ে তাদের তৈরি শর্ট ভিডিও নিউজফিডে শেয়ার করার অপশনের উপর কাজ করছিল। ফেসবুক রিলের সঙ্গে ইনস্টাগ্রাম রিলের অনেকাংশে মিল পাওয়া যায়। এখানে ফেসবুকের মিউজিক লাইব্রেরি থেকে নিজের পছন্দমত গান সিলেক্ট করে, বিভিন্ন ইফেক্ট ব্যবহার করে এবং টাইমার সেট করে মনের মত ভিডিও বানিয়ে নিতে পারবেন ইউজার।

ভিডিওস স্লো কিংবা ফাস্ট করার অপশনটিও পেয়ে যাবেন ফেসবুক রিলে। এছাড়াও ইউজারদের জন্য থাকছে ক্রস প্লাটফর্ম শেয়ারিং অপশন, যার মাধ্যমে ইনস্টাগ্রাম রিলের ভিডিও ফেসবুকে এবং ফেসবুক রিলের ভিডিও ইনস্টাগ্রামে শেয়ার করা যাবে। প্রসঙ্গত, আপাতত ইনস্টাগ্রাম রিলের সিলেক্টেড ইউজার হিসেবে রয়েছেন পূজা ধিংরা, আশিস চাঞ্চালানি, আয়েজ় দরবার এবং বং গাই‌। আশা করা হচ্ছে অদূর ভবিষ্যতে সকলেই এই প্লাটফর্মটি ব্যবহার করতে পারবেন।