দশ বছর মেয়ের কান্ড! এক ঘণ্টার মধ্যে ৩৩ রকমের খাবার বানিয়ে রেকর্ড!

আমাদের দেশ ভারত বর্ষে প্রতিভার কোনো অভাব নেই। এই কথাটি আরও একবার প্রমাণ করে দিল কেরালার একটি ১০ বছর বয়সী মেয়ে, নাম তার শানভী এম প্রজিত। বয়স মাত্র দশ বছর হলে কি হবে, বয়স যে কোনোকালেই কোনো ফ্যাক্টর নয় একথা এর আগে অনেকেই প্রমাণ করেছেন। তবে এই মেয়েটি যা করেছে তা বিশ্বে রেকর্ড হিসেবে নথিভুক্ত থাকলো। এই বয়সেই মাত্র এক ঘণ্টার মধ্যে ৩৩ রকমের খাবার বানাতে পারে সে।

কেরালার এর্নাকুলামের বাসিন্দা ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার প্রজিত বাবু এবং কেরালার বিখ্যাত শেফ মঞ্জমার একমাত্র কন্যা শানভী। এক ঘণ্টার মধ্যে ইডলি, ওয়াফেল, উত্তাপাম, আপাম, পনির টিক্কা, মাশরুম টিক্কা, স্যান্ডউইচ, পাপড়ি চাট, চিকেন রোস্ট, ফ্রাইড রাইস, প্যানকেকসহ মোট ৩৩ রকমের খাবার বানিয়ে এশিয়া বুক অব রেকর্ডস এবং ইন্ডিয়া বুক অব রেকর্ডসে প্রথম স্থান অর্জন করল এই ক্ষুদে মেয়েটি।

এশিয়া বুক অব রেকর্ডস কর্তৃপক্ষের তরফ থেকে অনলাইনে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। বিশাখাপত্তনমে তার নিজের বাড়িতেই এতগুলি খাবার বানিয়ে এই প্রতিযোগিতার জিতেছে শানভি। দুজন গেজেটেড অফিসার শানভির এই কর্মকান্ডের উপর লক্ষ্য রাখছিলেন। উল্লেখ্য, শানভি তার মায়ের অনুপ্রেরণাতেই রান্নাবান্নার দিকে আগ্রহ অনুভব করে।

শানভির মা মঞ্জমা নিজে একজন বিখ্যাত শেফ। পাশাপাশি তিনি রান্নাবান্না সংক্রান্ত রিয়েলিটি শো’য়ের একজন বিচারক। খুব ছোট বয়স থেকেই মা এবং দিদা-ঠাকুমার কাছ থেকে রান্না শিখতে শুরু করে শানভি। রান্নাবান্না প্রতি তার এতই আগ্রহ যে ইতিমধ্যেই নিজের একটি ইউটিউব চ্যানেল বানিয়ে ফেলেছে সে। সেখানে সহজ পদ্ধতিতে বিভিন্ন সুস্বাদু রান্না করে দর্শকদের রীতিমত অবাক করে দেয় ছোট্ট শানভি।