ফের ছু’ট’তে রেডি টয় ট্রেন, এবার পুজোয় প্র’থ’ম প’ছ’ন্দ দার্জিলিং

পরিস্থিতি স্বাভাবিক হতে না হতেই আস্তে আস্তে খুলে যাচ্ছে সমস্ত পর্যটন কেন্দ্র। সাধারণ মানুষদের আরো একবার টয় ট্রেনে চড়ে পাহাড় ভ্রমণ করার ইচ্ছা পূরণ হবে। শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত হেরিটেজ টয় ট্রেন পরিষেবা চালু হতে চলেছে আগামী ২৫ তারিখ থেকে। প্রাকৃতিক বিপর্যয় অথবা অন্যকোন বিপত্তি যদি না হয়, তাহলে আগামী সপ্তাহ থেকেই শিলিগুড়ি থেকে কার্শিয়াং হয়ে দার্জিলিং যাওয়ার ট্রেন চালু হবে। আবারো পর্যটকেরা পাহাড়ি পথের সৌন্দর্য উপভোগ করতে পারবেন টয় ট্রেন চরে।

শনিবার এনএফ রেলওয় এর তরফ থেকে জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী বুধবার থেকে দার্জিলিং এবং নিউ জলপাইগুড়ি স্টেশনের মধ্যে চালু হতে চলেছে ন্যারো গেজ টয় ট্রেন।ন্যারো গেজের ৫২৫৪১ নম্বর টয় ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পৌঁছবে এবং ৫২৫৪০ নম্বর টয় ট্রেনটি দার্জিলিং থেকে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছবে।

তবে সময় একই থাকবে নাকি পরিবর্তন করা হবে তাই এখনো কোনো ব্যাপার স্পষ্ট করে জানা যায়নি। এনএফ রেলওয় এর মুখ্য জনসংযোগ আধিকারিক গুণিত কুমার জানিয়েছেন, আপ এবং ডাউন প্রত্যেকটি ট্রেনের ইঞ্জিনে সঙ্গে তিনটি করে কামরা যুক্ত থাকবে। এর মধ্যে একটি কামরা থাকবে প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য এবং দুটি কামরা থাকবে সাধারণ শ্রেণীর যাত্রীদের জন্য। প্রথম শ্রেণী এবং সাধারন শ্রেণীর যাত্রীদের জন্য যথাক্রমে ১৭ টি এবং ২৯ টি সিট ধার্য করা হয়েছে।

বর্তমানে সমস্ত যাত্রীদের সামাজিক দূরত্ব এবং অন্যান্য নিয়ম বিধি মেনে টয় ট্রেনে চড়তে হবে। দার্জিলিং স্টেশন থেকে বাতাসিয়া লুপ হয়ে ঘুম স্টেশন পর্যন্ত এই জয়রাইড চালু ছিল। টয় ট্রেনের লাইনে ধস এবং বর্তমান পরিস্থিতির জন্য বহুদিন শিলিগুড়ি এবং দার্জিলিং এর মধ্যে বন্ধ ছিল ট্রেন পরিষেবা। আরে একবার পাহাড়ের আনন্দ উপভোগ করার জন্য চালু হলো এই পরিষেবা।

বহুদিন টয় ট্রেন পরিষেবা বন্ধ থাকায় পর্যটন ব্যবসার উপর প্রভাব পড়েছিল বেশ খানিকটা। তবে এবার নিউ জলপাইগুড়ি এবং দার্জিলিং এর মধ্যে কার্শিয়াং হয়ে টয় ট্রেন পরিষেবা আরো একবার চালু হওয়াতে বেশ খুশি ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ পর্যটক। এরপরে দার্জিলিং সার্কিটের পর্যটন ব্যবসা অনেকটাই বাড়বে বলে আশাবাদী পর্যটন বিশেষজ্ঞরা।