রেশন পচা চাল বিলি, ডিলারকে ঘেরাও করে বিক্ষোভ বাসিন্দাদের

প্রতীক ছবি

এ রাজ্যে রেশনে কারচুপির অভিযোগ কিছু নতুন নয়। এর আগেও বহুবার রেশন ডিলারদের বিরুদ্ধে নানান কারচুপির অভিযোগ তুলে সরব হয়েছেন গ্রাহকেরা। এবার পূর্ব বর্ধমানের ভাতার এলাকাতে বলগোনা রেল স্টেশন সংলগ্ন এক রেশন দোকানের বিরুদ্ধে নিম্নমানের খাদ্য সামগ্রী সরবরাহ করার অভিযোগ উঠল। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে এলাকার পরিস্থিতি। স্থানীয় বাসিন্দারা ওই রেশন দোকান বন্ধ করে বিক্ষোভ দেখাতে থাকেন।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, রেশনে গ্রাহকদের অতি নিম্নমানের চাল বিলি করছিলো ওই ডিলার। তাদের দাবি, চালের মান এতটাই খারাপ যে চাল পচে গিয়ে রীতীমতো লাল হয়ে গিয়েছে। চালের ধরন দেখেই তা নিতে অস্বীকার করেন গ্রাহকেরা। রেশন দোকানের ডিলারকে ঘেরাও করে দীর্ঘক্ষন বিক্ষোভ দেখাতে থাকেন তারা।

এলাকার অশান্তি-উত্তেজনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছান খাদ্য দফতর ও ভাতার ব্লক প্রশাসনের আধিকারিকরা। খাদ্য দফতরের ইন্সপেক্টর ঘটনাস্থলে পৌঁছতেই তাকে ঘিরেও বিক্ষোভ দেখাতে শুরু করেন এলাকার বাসিন্দারা। গ্রামবাসীদের অভিযোগ, এর আগেও এই একই রেশন ডিলারের বিরুদ্ধে বহুবার রেশন সামগ্রী নিয়ে কারচুপির অভিযোগ উঠেছিল।

তবুও তার বিরুদ্ধে কোনো উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এলাকার বাসিন্দাদের দাবি, সরকারের তরফ থেকে ভালো মানের চালই দেওয়া হচ্ছে। তবে এই রেশন দোকানে ডিলারের মত কিছু অসাধু ব্যবসায়ী সেই চাল বদলে দিয়ে নিম্নমানের চাল সরবরাহ করছে। রেশনে খাদ্য সামগ্রী বিলি-ব্যবস্থার উপর খাদ্য দপ্তরের সম্পূর্ণ নজর রাখতে হবে, এমনটাই দাবি করছেন রেশন গ্রাহকেরা।