মাছ নয় জা’লে আ’ট’কা’লো বি’র’ল প্রজাতির ডলফিন, উৎসাহীদের ভি’ড় কুলতলীতে

দক্ষিণ ২৪ পরগনার কুলতলী ব্লকের কুন্দখালি গ্রামে মৎস্যজীবীদের জালে আটকা পড়লো বিরল প্রজাতির এক ডলফিন। ওই গ্রামের পাঁচু সর্দার নামের এক মৎসজীবী রাতে পিয়ালি নদীতে মাছ ধরতে গিয়েছিলেন। সেখানেই তার জালে জড়িয়ে পড়ে ডলফিনটি। রাতে মাছ ধরার জন্য তিনি নদীতে জাল পেতে দিয়ে আসেন। সকালে উঠে জাল টানতে গিয়েই ভারী ভারী ঠেকে তার। এরপর জাল টেনে তুলতে এই দেখেন জালে আটকা পড়ে গিয়েছে ওই ডলফিনটি।

ডলফিনটিকে দেখেই সঙ্গে সঙ্গে বনবিভাগ ও কুলতলি থানায় খবর দেওয়া হয়। বন বিভাগের আশঙ্কা, ঘূর্ণিঝড় যশের দাপটেই কোনোভাবে বিরল প্রজাতির ডলফিনটি জলস্ফীতির কারণে নদীতে ভেসে চলে আসে। সেখানে এসে এসে জেলেদের জালে আটকা পড়েছে বলে অনুমান পুলিশের। দীর্ঘদিন জালে আটকা থেকে খেতে না পেয়ে অনাহারেই মরতে হয়েছে তাকে। প্রশাসন অন্তত তেমনটাই মনে করছে।

 •জালে জড়িয়ে ছিল ডলফিনটি। ডলফিনটি দেখে বনবিভাগ ও কুলতলি থানায় খবর দেওয়া হয়।

মৃত ওই ডলফিনটির মুখে ইলিশ মাছ ধরার জাল আটকে গিয়েছিল। প্রশাসন অবশ্য মৃত ডলফিনটিকে উদ্ধার করে নিয়ে গিয়েছে। ঝড়ের দাপটে সমুদ্রে জলস্ফীতির সৃষ্টি হলে ডলফিনটি জলের চাপে নদীতে চলে আসে বলে অনুমান প্রশাসনের। আর নদীতে এসেই তার মুখে আটকে গিয়েছিল ইলিশ মাছ ধরার জাল। যে কারণে দীর্ঘদিন ধরে শিকার করতে পারছিল না সে। অনাহারে থাকতে থাকতেই মৃত্যু হয়েছে ডলফিনের।