রাজ্যে আবহাওয়ার পরিবর্তন, কিছুক্ষণের মধ্যে একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাছন্ন আর সেই কারণেই হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ১-২ ঘন্টার, মধ্যে দক্ষিণ বঙ্গের উপকূলের জেলাগুলোতে ভারী বৃষ্টির প্রভাব পরতে চলেছে। এদিকে পূর্ব মেদিনীপুর, দক্ষিন ২৪পরগণা এই সব জেলাগুলোতে বৃষ্টির শুরু হবে বলে জানা গেলো। তাছাড়া আজ সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হল অনেকটাই। বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। শুধু কিন্তু দক্ষিণ বঙ্গ নয়, সাথে উত্তরবঙ্গের ওপরেও একটা ভারী প্রভাব পরতে চলেছে। আজ সোমবার থেকেই সেই পরিবর্তন হবে উত্তরবঙ্গে। আগামিকাল মঙ্গলবার ও বুধবার পর্যন্ত একটা বৃষ্টির সম্ভাবনা আছে।

আজ কলকাতা শহর জুড়ে আর্দ্রতা জনিত অস্বস্তি। এর ফলেই আগামী ৪৮ ঘন্টার মধ্যেই উত্তর পূর্ব ভারতের রাজ্য গুলোর ওপরে একটা ভারী বৃষ্টির প্রভাব। এই ওড়িশা উপকূলের ফলেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ আরও বিভিন্ন উপকূলের জেলাগুলোতে ভারী প্রভাব পরতে চলেছে। এই নিম্নচাপের অবস্থান এখন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে।

আজ শহর জুড়ে তাপমাত্রা গতকাল্বের তুলনায় কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রীর ঘরে, এদিকে সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রীর ঘরে। এদিকে স্বাভাবিক ভাবেই বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশী ৯৭% এর ঘরে। এখন রাজ্যের জলীয় বাষ্পের পরিমাণ অনেকটাই বেশী, তার ফলেই এই আর্দ্রতা জনিত অস্বস্তি রাজ্য জুড়ে।

এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান সব জায়গায় হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা আছে। সাথে ব্জ্র বিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনাও আছে বিভিন্ন জায়গায়। আজ সোমবার থেকে উত্তরবঙ্গের আবহাওয়ার পরিবর্তন হবে সাথে সেই আবহাওয়া মঙ্গল বুধবার পর্যন্ত বিরাজ করবে। উত্তবঙ্গের ৫ জেলাগুলোতে কিছুটা হলেও কম বেশী প্রভাব পরবে।