নেতাজিকে শ্রদ্ধা জানালো রেল, হাওড়া-কালকা মেলের নতুন নাম “নেতাজি এক্সপ্রেস”

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী এই বছর। কেন্দ্রীয় সরকারের পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, চলতি বছরভর দেশজুড়ে বিভিন্ন অনুষ্ঠান এবং কর্মসূচির মাধ্যমে নেতাজির জন্ম জয়ন্তী পালন করা হবে। ইতিপূর্বে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফ থেকে নেতাজির জন্মদিনটিকে “পরাক্রম দিবস” হিসেবে পালন করার ঘোষণা করা হয়। এবার নেতাজিকে সম্মান জ্ঞাপনার্থে হাওড়া-কালকা মেলের নাম বদলে রাখা হলো “নেতাজি এক্সপ্রেস”।

গত মঙ্গলবার, কেন্দ্রীয় রেলমন্ত্রকের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়েছে, কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুসারে ১২৩১১/১২৩১২ হাওড়া-কালকা এক্সপ্রেসের নাম বদলে “নেতাজি এক্সপ্রেস” রাখা হয়েছে। এই নির্দেশিকায় আরও বলা হয়েছে, নেতাজি সুভাষচন্দ্র বসু তাঁর পরাক্রম দিয়ে ভারতবর্ষকে উন্নতি এবং স্বাধীনতার পথে এগিয়ে নিয়ে গিয়েছেন। কালকা মেলের নাম বদলে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছে সারাদেশ।

এ প্রসঙ্গে ভারতীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, নেতাজিকে সম্মান প্রদর্শন করতে দেশের প্রাচীনতম এক্সপ্রেস ট্রেনটির নাম তার নামে রাখা হলো। “নেতাজি এক্সপ্রেস” এর সূচনা করে নেতাজির জন্ম জয়ন্তী পালন করতে পেরে তিনি ভীষণ আনন্দিত বলেই একটি টুইট বার্তায় জানিয়েছেন রেলমন্ত্রী। প্রসঙ্গত উল্লেখ্য, গতকাল কেন্দ্রীয় তথ্য এবং সংস্কৃতি মন্ত্রকের তরফ থেকে ঘোষণা করা হয়, নেতাজির জন্মদিন ২৩শে জানুয়ারি এবার থেকে দেশে “পরাক্রম দিবস” হিসেবে পালিত হবে।

এদিকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উক্ত দিনটি “দেশনায়ক দিবস” হিসেবে পালন করার কথা ঘোষণা করেছেন। এদিকে নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপন করতে ওই বিশেষ দিনে বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রে একটি বিশেষ কমিটিও গঠন করা হয়েছে, যে কমিটি বছরভর দেশজুড়ে নেতাজীকে নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে।