সেনার জন্য বুলেট প্রুফ ট্রাক কেনো নেই, মোদিকে প্রশ্ন রাহুলের

“দেশের সেনা জওয়ানরা নন বুলেটপ্রুফ ট্রাকে করে যাতায়াত করেন, আর প্রধানমন্ত্রী সেই জায়গায় আট হাজার কোটি টাকা খরচ করে নতুন বিমান কিনছেন! সেনা জওয়ানদের সুরক্ষার দিকে নজর দেওয়া হচ্ছে না কেন?”, সম্প্রতি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এমন প্রশ্নই ছুঁড়ে দিলেন কংগ্রেস দলনেতা রাহুল গান্ধী। শনিবার সকালে এ সংক্রান্ত একটি টুইট পোস্ট করেন রাহুল গান্ধী। যেখানে সেনা সুরক্ষা নিয়ে প্রধানমন্ত্রীর ভূমিকার কড়া সমালোচনা করেছেন তিনি।

এদিন সকালে রাহুল গান্ধী যে ভিডিও পোস্ট করেন সেই ভিডিওতে কয়েকজন সেনা কর্মীকে এ বিষয়ে অভিযোগ করতে শোনা গেছে। দুই মিনিটের ওই ভিডিওটিতে দেখা যাচ্ছে এক সেনা কর্মী জানাচ্ছেন, বর্তমান যুগে বুলেটপ্রুফ গাড়িতে যাতায়াত করাও সেনা কর্মীদের জন্য নিরাপদ নয়। সেই জায়গায় এখনও তাদের নন বুলেটপ্রুফ ট্রাকে করে যাতায়াত করতে হয়।

ওই সেনা কর্মীর গলায় হতাশার সুর শোনা গেল। তিনি বলেছেন, “আমাদের জীবন নিয়ে ছেলেখেলা হচ্ছে, আমরা যেন নিজেদের জীবন নষ্ট করছি”। আরেক সেনা কর্মীও একই অভিযোগ করলেন। তিনি বললেন, ভারতীয় সেনাদের যাতায়াত ব্যবস্থা একেবারেই সুরক্ষিত নয়। অফিসারদের জন্য বুলেটপ্রুফ গাড়ির ব্যবস্থা করা রয়েছে। তবে সাধারণ জওয়ানদের জীবনের ঝুঁকি নিয়ে নন বুলেটপ্রুফ ট্রাকে করেই যাতায়াত করতে হয়।

সেনা জওয়ানদের অভিযোগের ভিডিও পোস্ট করে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করলেন রাহুল গান্ধী। কেন্দ্রের উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন তিনি, দেশের সেনা জওয়ানরা যেখানে সুরক্ষিত নন, সেখানে কি করে নিজের সুরক্ষার জন্য আট হাজার কোটি টাকা খরচ করে নতুন বিমান কিনছেন প্রধানমন্ত্রী? উল্লেখ্য, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যবহারের জন্য ৮৪০০ কোটি টাকার বিনিময়ে আমেরিকা থেকে দুটি ভিভিআইপি প্লেন কিনেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে একটি প্লেন গত সপ্তাহেই ভারতে এসে পৌঁছেছে।