রাফালের দ্বিতীয় স্কোয়াড্রেন থাকবে হাসিমারায়, এপ্রিলেই রাজ্যে আসছে বিধ্বংসী যুদ্ধবিমান

চিনকে প্রতিহত করতে ফ্রান্স থেকে ভারতের আমদানি রাফায়েল যুদ্ধবিমান। এই যুদ্ধবিমানটি ভারতীয় বায়ুসেনার স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত হওয়াতে ভারত আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছে। ফ্রান্স থেকে ইতিমধ্যেই দফায় দফায় ১১টি রাফায়েল যুদ্ধবিমান সংগ্রহ করেছে ভারত। এইবার সেই শক্তিশালী রাফায়েল যুদ্ধবিমান আসছে বাংলায়। ভোট মঞ্চে আগামী এপ্রিল মাসেই বাংলা পেতে চলেছে রাফায়েল যুদ্ধবিমানের দ্বিতীয় স্কোয়াড্রন।

ভারতীয় বায়ুসেনা বিভাগ সূত্রে খবর, এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে বাংলাতে বিধ্বংসী রাফায়েল যুদ্ধবিমানের দ্বিতীয় স্কোয়াড্রনটি আসতে চলেছে যাকে রাখা হবে আলিপুরদুয়ারের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে। উল্লেখ্য, বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদন মারফত গত বৃহস্পতিবার এই তথ্য জানা গিয়েছে।

রাফায়েল যুদ্ধবিমানের দ্বিতীয় স্কোয়াড্রন পশ্চিমবঙ্গে এসে পৌঁছানোর আগেই অবশ্য ভারতীয় বায়ুসেনাদের ফ্রান্সে নিয়ে গিয়ে রাফায়েল চালনা করার প্রশিক্ষণ দেওয়া হবে। ভারতীয় বায়ুসেনা বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, চীনের আগ্রাসী মনোভাব রুখতেই রাফায়েলের দ্বিতীয় স্কোয়াড্রনটি ভারতে আসতে চলেছে।

এই স্কোয়াড্রনে কতগুলি রাফায়েল যুদ্ধবিমান থাকবে তা অবশ্য এখনও জানানো হয়নি। প্রসঙ্গত গত বছরের ২৯শে জুলাই ফ্রান্স থেকে প্রথম দফায় পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান এসে পৌঁছায় ভারতে। সেগুলিকে হরিয়ানার আম্বালায় গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হয়েছিল। এরপর পরবর্তী দুই দফায় ৪ই নভেম্বর এবং ২৭শে জানুয়ারি তিনটি করে যুদ্ধবিমান ভারতের হাতে তুলে দেয় ফ্রান্স।