আজও হলো না রফা! কেন্দ্র ও কৃষকদের মধ্যে ফের বৈঠকের দিন ধার্য্য

কেন্দ্রের নতুন কৃষি আইন নিয়ে দফায় দফায় কেন্দ্র এবং কৃষক সংগঠন এর মধ্যে বৈঠক হয়েছে কিন্তু মিলছে না তার কোন সমাধান। আজ সোমবার দুই পক্ষের মধ্যে ফের বৈঠক অনুষ্ঠিত হলেও মেলেনি কোন সমাধান। সেই কারণেই বৈঠকের শেষেই আগামি বৈঠকের দিন ধার্য করা হলো সেখানে।নতুন তিনটি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিভিন্ন রাজ্যের কৃষক। তারা তাদের দাবিতে অনড়, এদিকে কেন্দ্র নতুন কৃষি আইন বদল করতে নারাজ। এই দুইয়ের সংমিশ্রণে দেশের কৃষি আন্দোলন ৪০ দিনে পা দিয়েছে।

দুই পক্ষের মধ্যে শান্তিপূর্ণভাবেই সমস্যা সমাধানের চেষ্টা করলেও এখনো পাওয়া যায়নি কোনো সমাধান সূত্র। তাই আগামী ৮ ই জানুয়ারি ফের বৈঠক হতে চলেছে তাদের মধ্যে। আজ সোমবার একেবারে পূর্ব নির্ধারিত সময়সূচি নিন এই দুই পক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয় বিজ্ঞানভবনে। তবে দীর্ঘক্ষন আলাপ-আলোচনা কথাবার্তার মাধ্যমে ও যেকোনো সমাধান হয়নি, তা কৃষকদের কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে খাবার ভাগ না করার সিদ্ধান্ততেই বোঝা যায়। দীর্ঘক্ষন বৈঠক হলেও এমএসপি নিয়ে সমাধানসূত্র মেলেনি।

কৃষক সংগঠনের স্পষ্ট বার্তা কেন্দ্রের উদ্দেশ্যে, যতদিন না এই তিনটি নতুন কৃষি আইন বাতিল করা হচ্ছে ততদিন আন্দোলন চলবেই। হিন্দুস্থান কৃষি সংগঠনের ইউনিয়নের মুখপাত্র জানিয়েছেন আমাদের মধ্যে মিষ্টি এবং কৃষি আইন বাতিল নিয়ে কথা উঠেছে কিন্তু আমাদের শেষ কথা একটাই, যতদিন আইন বাতিল না হচ্ছে তত দিন আমরা আন্দোলন চালিয়ে যাব। প্রায় ৪০ দিন হতে চলল এই কৃষি আন্দোলন যার এখনো রফাসূত্র মেলেনি। ইতিমধ্যে সাত দফায় বৈঠক হয়েছে দুই পক্ষের মধ্যে। সব বৈঠকেই কৃষকদের দুটি দাবি নতুন কৃষি আইন বাতিল করা ও এমএসপি চালু করা।