করোনা যুদ্ধে ময়দানে নামল ভারতীয় রেল, ট্রেনের বগিতেই হচ্ছে কোয়ারেন্টাইন সেন্টার

করোনা নিয়ে মানুষ এখন খুবই চিন্তার মধ্যে। সারা বিশ্বে এখন করোনা আক্রান্তকারীর সংখ্যা ৫ লাখের ওপরে। মৃতের সংখ্যা ২০ হাজারের ওপরে। আজ আমেরিকা ছাড়িয়ে গেছে চিনকে, সেখানে নাকি ৮০ হাজারের ওপরে মানুষ আক্রান্ত হয়েছে করোনা ভাইরাসে, যা মটেই ভালো কথা নয়। এদিকে ভারতেও এখন আক্রান্তের সংখ্যা ৭০০ ছাড়িয়ে গেছে। তো এখন কোনো দেশেই ভালো খবর পাওয়া যাচ্ছে না।

মানুষ এখন আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। এদিকে চিন একটা সময় তাদের দেশে বিভিন্ন জায়গাকে কোয়ারেন্টাইন সেন্টার বানিয়েছিল, বিভিন্ন স্টেডিয়াম থেকে শুরু করে সব জায়গাকে কোয়ারেন্টাইন সেন্টার বানিয়েছিল। কারণ সেখানে সামাল দেওয়া যাচ্ছিল না। এবার সেখান থেকেই ভারত শিক্ষা নিয়ে, এমন ধরনের কাজ করতে যাচ্ছে। এদিকে বিশেষজ্ঞরা জানিয়েছে, ভারতে এখনও পর্যন্ত কমিউনিটির মধ্যে ছড়াইয় নি, কিন্তু আগের থেকে ব্যবস্থা তো নিয়ে রাখতেই হবে।

তো এবার চিনের মতোই অনেক রাজ্যে স্টেডিয়ামকে বানানো হয়েছে বা চিন্তা ভাবনা চলছে কোয়ারেন্টাইন সেন্টার বানানোর জন্য। কিন্তু এবার পাশে দাড়ালো রেল মন্ত্রক। তারা এবার সিদ্ধান্ত নিয়েছে, এবার কয়েকটি রেলের বগিকে বানানো হবে কোয়ারেন্টাইন সেন্টার। এদিকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত তো সারা ভারতে লক ডাউন রাখার নির্দেশ দিয়েছে।

তাই এবার রেল মন্ত্রকের তরফ থেকে পাশে দাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের সবার মধ্যে বিভিন্ন পরিকল্পনা শুরু হয়ে গেছে। কিভাবে রেলের বগির ভেতরে ডিজাইন করা যায়, কিভাবে বিদ্যুৎ সরবরাহ করা যায়। এদিকে পশ্চিম রেল কিন্তু এই সিদ্ধান্ত করেই ফেলেছে , যে কিভাবে করা হবে রেলের মধ্যেই কোয়ারেন্টাইন সেন্টার।

এদিকে আরও চিন্তা ভাবনা করা হয়েছে, রেল মন্ত্রক চাইছে সমস্ত স্বাস্থ্য কর্মীদের থাকার ব্যবস্থা করার জন্য রেলের মধ্যেই। সব ঠিকঠাক হলে ট্রেরনের বগিগুলোকে পাঠানোও হবে দূরের জায়গা গুলোতে। এখানেই শেষ না, রেলের কোচ গুলোকে তো কোয়ারেন্টাইন সেন্টার বানানো হচ্ছেই, সাথে প্যান্ট্রি কারের মাধ্যমে খাবার সরবরাহ করার চিন্তা ভাবনাও করা হচ্ছে। সেখানেই হবে রোগীদের জন্য খাবার তৈরী। সাথে ডাক্তারদের জন্যও।