ভোটার কার্ডে আমূল পরিবর্তন, রঙিন ছবি দিয়ে পিভিসি ভোটার কার্ড বিলি বর্ধমানে

প্রতীক ছবি

সম্প্রতি, পূর্ব বর্ধমান জেলায় সচিত্র রঙিন ভোটার কার্ড বিলি করা হচ্ছে। এত দিনের পুরনো সাদাকালো ভোটার কার্ডের বদলে পূর্ব বর্ধমানের বাসিন্দাদের হাতে আসছে ড্রাইভিং লাইসেন্স বা প্যান কার্ডের মতো পিভিসি সচিত্র ভোটার কার্ড। জেলা প্রশাসনের তরফ থেকে ইতিমধ্যেই বাসিন্দাদের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হচ্ছে নতুন পিভিসি ভোটার কার্ড। তবে পুরনো ভোটার কার্ড যাদের রয়েছে, তারা সেই পুরনো কার্ডের মাধ্যমেই ভোট দিতে পারবেন বলে জানানো হয়েছে।

জেলা প্রশাসনিক সূত্র থেকে জানা গেল, আগের সাদাকালো ভোটার কার্ডে ভোটারের ছবি অস্পষ্ট আসে। ফলে ছবির সাথে ব্যক্তিকে মেলানো যায় না। নতুন ভোটার কার্ডে ভোটারের রঙিন ছবি থাকবে। ফলে ভোটার কার্ড আরো বেশি সুরক্ষিত হবে বলেই মনে করছেন আধিকারিকেরা। বর্ধমানের অতিরিক্ত জেলা শাসক অরিন্দম নিয়োগী জানিয়েছেন, নতুন ভোটার কার্ডের বেশ কিছু সুবিধা রয়েছে। যেমন এই কার্ড নকল করা যাবেনা।

পাশাপাশি পিভিসি কার্ড হওয়াই সহজে নষ্ট হওয়ার ভয় নেই। আপাতত নতুন ভোটারেরা অথবা যাদের কার্ড হারিয়ে গেছে বা নষ্ট হয়ে গেছে, তারা নতুন কার্ডের জন্য আবেদন করলে এই পিভিসি ভোটার কার্ডই পাবেন। বাকি যাদের পুরনো কার্ড রয়েছে, তারা পুরনো কার্ডটি ব্যবহার করতে পারবেন। ভোট দানের ক্ষেত্রে, দুটি কার্ড ব্যবহারেই ছাড় দেওয়া হয়েছে। তবে, ভবিষ্যতে ধীরে ধীরে প্রত্যেক ভোটারকে পিভিসি ভোটার কার্ড প্রদানের পরিকল্পনা করছে নির্বাচন দপ্তর।

পূর্ব বর্ধমান জেলা প্রশাসনিক সূত্র থেকে জানা গেল, গত বছরের অক্টোবর মাস থেকে ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত সেই কাজ চলেছে। তবে মার্চ মাস থেকে করোনা মহামারীর প্রভাবে দেশে লকডাউন চালু হয়ে যাওয়ায়, কাজ বেশ কিছুদিন বন্ধ রাখা হয়। পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই পুনরায় নতুন সচিত্র রঙিন ভোটার কার্ড ভোটারদের মধ্যে বিলি করার কাজ শুরু করা হয়েছে। জেলার প্রায় ২ লক্ষ ৬৫ হাজার নতুন ভোটারকে এবার পিভিসি কার্ড দেওয়া হবে বলে জানা গেছে।