ফের ভারতে ফিরবে পাবজি! নিষেধাজ্ঞা ওঠানো নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন

সুরক্ষার খাতিরে জনপ্রিয় অনলাইন গেমিং অ্যাপ “পাবজি” এর ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র সরকার। যার ফলে স্বভাবতই মন মরা “পাবজি”র ভারতীয় গ্রাহকেরা। অপরপক্ষে, অন্যান্য দেশের মতো ভারতে “পাবজি”র জনপ্রিয়তা এতটাই বেড়ে ছিল, যে এদেশে “পাবজি” ব্যান হয়ে যাওয়াই চরম লোকসানের মুখে পড়েছে কর্তৃপক্ষ। তাই আবারও যাতে ভারতে অনলাইন গেমিং অ্যাপটি চালু করা যায় সে ব্যাপারে জোর প্রচেষ্টা চালাচ্ছে “পাবজি” সংস্থা।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার এই গেমিং সংস্থাটিতে চীনের অংশীদারিত্ব ছিল। লাদাখ সীমান্তে ভারত-চীন সংঘাতের পরিপ্রেক্ষিতে চিনা অ্যাপ বয়কটের পথে হাঁটে ভারত সরকার। ভারতে পুনরায় নিজেদের পূর্বাবস্থায় ফিরে পেতে তাই চীনা সংস্থার কাছ থেকে অ্যাপ পাবলিশিংয়ের স্বত্ত সরিয়ে নিয়ে কোন ভারতীয় সংস্থাকে প্রদান করার চেষ্টা চালাচ্ছে গেমিং সংস্থাটি।

সম্প্রতি, এনট্যাকার নামক একটি ওয়েবসাইটের রিপোর্ট থেকে জানা গেছে, ইতিমধ্যেই জিও এবং পেটিএম সংস্থার সঙ্গে এ বিষয়ে আলোচনা সেরে ফেলেছে “পাবজি” সংস্থা। এবার এয়ারটেল সংস্থার সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু করলো অনলাইন গেমিং অ্যাপ সংস্থাটি। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, উভয়পক্ষের মধ্যে প্রাথমিক স্তরের আলোচনা সম্পন্ন হয়েছে। তবে এখনো এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

“পাবজি” অ্যাপ ব্যান হয়ে যাওয়াতে এমনিতেই মন খারাপ ভারতীয় গ্রাহকদের। অনেকেই চাইছেন দেশে যেতে আবারও এই অনলাইন গেমিং অ্যাপটি চালু করা হয়। পাশাপাশি, ভারতে আপনি পুনরায় চালু করার জন্য জোর প্রচেষ্টা চালাচ্ছে “পাবজি” কর্পোরেশন। তবে, দেশে আদেও বিতর্কিত এই গেমিং অ্যাপটি পুনরায় চালু করা হবে কিনা, তা এখনো স্পষ্ট নয়।