মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে বিক্ষোভ চাকরি প্রার্থীদের, রাস্তায় শুয়ে করলেন প্রতিবাদ

ফের এসএসসি পরীক্ষার্থীদের আন্দোলনে মুখর হয়ে উঠলো কালীঘাট। নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণীর জন্য শিক্ষক নিয়োগের দাবি তুলে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন এসএসসি চাকরিপ্রার্থীরা। মুখ্যমন্ত্রী চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তবে দীর্ঘ বেশ কয়েক বছর পেরিয়ে যাওয়ার পরেও তিনি তার প্রতিশ্রুতি রাখেননি। এই মর্মে দিন মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে ধর্না দেন চাকরি প্রার্থীরা।

পুরুষ-মহিলা নির্বিশেষে চাকরিপ্রার্থীরা এদিনের বিক্ষোভ আন্দোলনে অংশগ্রহণ করেন। নজিরবিহীনভাবে রাস্তার উপরেই শুয়ে পড়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন তারা। বিক্ষোভকারীদের আন্দোলনের জেরে কালীঘাটের রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। তবে পুলিশ অবশ্য আগে থেকেই খবর পেয়ে মুখ্যমন্ত্রীর বাড়ির কাছাকাছি পৌঁছানোর অনেকটা আগেই বিক্ষোভকারীদের আটকে দেয়।

চাকরি প্রার্থীরা এদিন প্রথমে হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। পুলিশের বাধার মুখে পড়ে প্রথমটা রাস্তার উপরেই বসে পড়েন তারা। এরপর রাস্তার উপরেই শুয়ে পড়ে তারা তাদের দাবি জানাতে থাকেন। তাদের দাবি, মেধা তালিকায় নাম থাকা সত্বেও তাদের নিয়োগ হচ্ছে না। রাজ্যের স্কুলগুলিতে নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণীতে শিক্ষকদের বহু শূন্য পদ থাকা সত্বেও নিয়োগ করা হচ্ছে না।

এই মর্মেই এদিন বিক্ষোভ দেখান চাকরিপ্রার্থীরা। দুর্নীতি বিহীনভাবে মুখ্যমন্ত্রী যেন তার পূর্ব প্রতিশ্রুতি পালন করেন, সেই দাবি তুলেই মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছিলেন প্রায় কয়েক শো চাকরিপ্রার্থী। প্রসঙ্গত, নিয়োগের জন্য আগামী জুন মাস পর্যন্ত মুখ্যমন্ত্রীকে সময় দিয়েছেন আন্দোলনকারীরা। নতুবা আন্দোলন আরও বৃহত্তর রূপ নেবে বলেই জানিয়েছেন তারা।