বয়স মাত্র ১৭, টিকটকের বিকল্প অ্যাপ তৈরি করে নজির গড়ল বাঙালি যুবক

সোমবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে তথ্য চুরির অভিযোগে ভারতে টিকটক ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে। দেশের সুরক্ষার স্বার্থে এই সিদ্ধান্ত মেনে নিয়েছেন দেশবাসী। তবে টিকটক ব্যবহারকারীদের জন্য এল এক নতুন সুখবর। লঞ্চ হল নতুন অ্যাপ “ইনোসেন্স”, যার সুযোগ-সুবিধা থাকছে টিকটকের মতই।

মঙ্গলবার মেদিনীপুরের মাত্র ১৭ বছর বয়সী ছাত্র প্রিয়াংশু সিং লঞ্চ করেছেন “ইনোসেন্স” অ্যাপটি। কলকাতায় ভার্চুয়াল সভায় বসে সাংসদ দিলীপ ঘোষ অ্যাপটির উদ্বোধন করেছেন। প্রিয়াংশুর দাবি, ব্যক্তিগত তথ্য সম্পূর্ণ সুরক্ষিত থাকবে এতে। আপাতত গুগল ইঞ্জিনে পাওয়া যাচ্ছে এই অ্যাপ। খুব শীঘ্রই প্লে স্টোরে তা সংযোজিত হবে।

মেদিনীপুরে তাঁতিগেরিয়ার একটি বেসরকারি স্কুলের ছাত্র প্রিয়াংশু। ইতিমধ্যেই ন্যাশনাল ডিফেন্স একাডেমী পরীক্ষায় ২০০ রাঙ্ক করেছে সে।বাবা রাজীব রঞ্জনের রেডিমেট কাপড়ের দোকান আছে। ছেলের আবিষ্কারে গর্বিত রাজীব বাবু।

প্রিয়াংশু জানিয়েছেন, লক ডাউন এর মধ্যে ঘরে বসেই কিছু করার চিন্তাভাবনা করছিলেন তিনি। সোশ্যাল মিডিয়া নিয়ে প্রচুর আগ্রহ ছিল তার।ইন্টারনেটে প্রচুর গবেষণা করেছিলেন এ বিষয়ে। দুদিনের সাইবার সিকিউরিটি ওয়ার্কশপে যোগ দিয়ে জেনে নিয়েছিলেন সাইবার অ্যাটাক রোখার উপায় সম্বন্ধে। তারপর অল ইন ওয়ান সাইবার টিম প্রাইভেট লিমিটেডের সিইও শিবাম সিংয়ের সহযোগিতায় বানিয়ে ফেলেন “ইনোসেন্স”অ্যাপটি।

এ পর্যন্ত অ্যাপটি বানাতে তার প্রায় ১ লক্ষ টাকা খরচ হয়েছে। কিন্তু তিনি এখনই লাভ লোকসান নিয়ে ভাবছেন না। তিনি চাইছেন আরো কিভাবে অ্যাপটির সুযোগ-সুবিধা বাড়ানো যায় যাতে ব্যবহারকারীরা সন্তুষ্ট হন। তার স্বপ্ন আগামী দিনে “মেড ইন ইন্ডিয়া”প্রকল্পের অন্তর্গত হবে তার আবিষ্কার।