ক’রোনার টিকা হাতে না আসা পর্যন্ত সর্বোচ্চ সতর্কতা জারি করলেন প্রধানমন্ত্রী মোদি, দিলেন জরুরি বার্তা

এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশ বাসীর জন্য এক নতুন ধরনের বার্তা নিয়ে এলো, সেটা হল যব তক দাওয়াই নহি, তব তক ঢিলাই নহি। আর এটা যে করোনা ভ্যাক্সিনের বর্তমান পরিস্থিতিকে সামনে রেখেই করা সেটা বোঝা যাচ্ছে। আসলে মন কি বাত অনুষ্ঠানে , এর আগে প্রধানমন্ত্রীর বার্তা ছিল দো গজ দূরি, মাস্ক জরুরি।আসলে মধ্যপ্রদেশ সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনায় ১ লক্ষ ৭৫ হাজার বাড়ি তৈরী করেছে। আর সেই বাড়ির ভার্চুয়াল গৃহপ্রবেশ অনুষ্ঠানে দাড়িয়েই তিনি দেশ বাসীর উদ্দেশ্যে এই বার্তা দিলেন। সেখানেই তিনি স্যোশাল ডিসটেন্স থেকে শুরু করে মাস্কের কথাও উল্লেখ করেছেন।

ইতিমধ্যে দেশে আনলক-৪ চালু হয়ে গেছে। তাই এখন দেশের অনেক কিছুই খুলে দেওয়া হয়েছে। মেট্রো, রেল, আন্তর্জাতিক বিমান পরিষেবা প্রায় সব কিছুই। রাস্তায় এখন মানুষের সংখ্যাও বেড়েছে অএঙ্কটাই। কিন্তু দেশের সংক্রমণের দিকে তাকালে আতকে উঠোতেই হয়। কারণ কোনোভাবেই সংক্রমণ কমানো সম্ভব হচ্ছে না। লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে সংক্রমণ। আজ দেশের সংক্রমণ ছিল সর্বোচ্চ প্রায় ২৫০০ কম ১ লক্ষ মানুষ।

এবার সেটা ঠেকাতেই যে এই সব বার্তা প্রধানমন্ত্রীর সেটা স্পষ্ট।ভারতের কোভ্যাক্সিন কিন্তু অনেকটাই এগিয়ে।কারণ ইতিমধ্যে বানরের শরীরে দারুণ ভাবে কাজ করেছে। তবে এতোদিন যে ভ্যাক্সিনের ওপরে মানুষের বিশ্বাস ছিল, অক্সফোর্ডের ভ্যাক্সিন। সেটার ট্রায়াল ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে, কারণ একজন স্বেচ্ছাসেবক হঠাত অসুস্থ হয়ে পরে।