কোন পথে মিলবে করোনার থেকে মুক্তি? এই নিয়েই NAM বৈঠকে প্রধানমন্ত্রী

“ভাইয়ের মায়ের এত স্নেহ কোথায় গেলে পাবে কেহ! ওমা, তোমার চরণ দুটি বক্ষে আমার ধরি”- সত্যিই অন্যান্য দেশের থেকে ভারতের স্নেহ মায়া-মমতা একটু হলেও বেশি সেই জন্যেই হয়তো ভারতকে সকল দেশের রানী বলা হয়। একথা আবার প্রমাণিত হলো করোনার এই দুর্যোগ পরিস্থিতিতে। করোনার জেরে টালমাটাল অবস্থা অন্যান্য দেশের মতো ভারতেও। কিন্তু তা সত্বেও ভারত তার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্বের অন্যান্য দেশের দিকে।

সোমবার নন অ্যালাইনড মুভমেন্ট-এ (NAM) বৈঠকে ভার্চুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোন পথে হবে বিধ্বংসী করোনার মোকাবিলা? এটাই হলো এই বৈঠকের আলোচনার মূল প্রতিপাদ্য বিষয় । প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম NAM সামিটে অংশ গ্রহণ করতে চলেছেন মাননীয় প্রধানমন্ত্রী। এর আগে কখনো তিনি এই ধরনের বৈঠকে অংশগ্রহণ করেননি। এই বৈঠকে নেতৃত্ব দেবেন NAM-এর বর্তমান চেয়ারম্যান আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ। বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুটেরেস এবং WHO-এর ডিরেক্টর জেনারেল তেদ্রোস আদহানোম ঘেবরেসিয়াস।

চীন দেশ থেকে উৎপত্তি লাভ করা করোনা ভাইরাসের সিঁদুরে মেঘ যে বিশ্ব আকাশে ছড়িয়ে পড়েছে তার জেরে টালমাটাল অবস্থা গোটা বিশ্বের। এই বিধ্বংসী ভাইরাসের জেরে দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সাথে অব্যাহত আছে মৃত্যু মিছিল। করোনায় গোটা দেশে এক ধাক্কায় মৃত্যু বেড়ে ১৩৭৩। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪২ হাজার। কিভাবে এই মারন ভাইরাসের হাত থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব এই বিষয় নিয়েই এই বৈঠকে আলোচনা করা হবে।