তেলের পর এবার রান্নার গ্যাস, ফের দাম বাড়লো জ্বালানির, চিন্তার ভাঁজ মধ্যবিত্তদের

ফের বৃদ্ধি পেয়ে গেলো ভুর্তুকিহিন গ্যাসের দাম। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফ থেকে জানানো হয়েছে এই ভূর্তুকিহীন গ্যাসের দাম সিলিন্ডার প্রতি এবার বৃদ্ধি পেলো ৪ টাকা ৫০ পয়সা । বিশেষ করে মেট্রো শহর গুলোতে এই ভুর্তুকীহীন গ্যাসের দাম বেড়েছে ৪ টাকা ৫০ পয়সা করে। কলকাতা, মুম্বাই, দিল্লি, চেন্নাই সব জায়গায় বেড়েছে ভুর্তুকিহীন গ্যাসের দাম। দিল্লিতে ১ টাকার মতো বৃদ্ধি হয়েছে, মুম্বাইতে বেড়েছে ৩ টাকা ৫০ পয়সার মতো, ও চেন্নাইতে বেড়েছে ৪ টাকা।

গ্যাসের দাম এই লকডাউনে বৃদ্ধি হয় নি, কিন্তু এবার টানা তিনমাস পরে বৃদ্ধি পেলো গ্যাসের দাম, এর আগেও বৃদ্ধি পেয়েছিল ভুর্তুকিহীন গ্যাসের দাম। এখন সব কিছুতেই বৃদ্ধি, ডিজেলের দাম এখন পেট্রোলের থেকেও বেশী। এবার আবার বৃদ্ধি পেলো ভুর্তুকিহীন সিলিন্ডারেরও, যা সবাইকে অবাক করে দিচ্ছে। লকডাউন খুলতেই এই বৃদ্ধি, যা সাধারণ মানুষকে অনেকটাই ফাপরে ফেলবে বলে মনে করা হচ্ছে।

নিয়ম হিসেবে একটি পরিবার ১৪.২ কেজির ১২ টি সিলিন্ডার বছরে পায়, যেটা হল ভুর্তুকি যুক্ত। কিন্তু সেটা কেনার সময় বাজার দরেই কিনতে হয় গ্রাহকদের, পরে সেই টাকা ভুর্তুকির টাকা দিয়ে দেয় সরকার সবার একাউন্টে, কিন্তু ভুর্তুকি হীন গ্যাস মানে, ১২ টার পরের গ্যাস সিলিন্ডারটি, মানে ১৩ নম্বর থেকে শুরু হল ভুর্তুকীহিন। এবার সেই গ্যাসের দাম কলকাতায় বৃদ্ধি পেলো ৪ টাকা ৫০ পয়সা, বিভিন্ন শহরে বিভিন্ন, কিন্তু কলকাতাতেই সব থেকে বেশী। কলকাতায় রান্নার গ্যাসের দাম বেড়ে হল ৬২০.৫০ টাকা।