জালে ধরা পড়লো লাখ তিনেক টাকার পোয়া মাছ, দেখুন ছবি

একেবারে ৩৭ কেজি ওজনের পোয়া মাছ, যা এই সময়ে দাঁড়িয়ে সত্যিই অবিশ্বাস্য। কিন্তু বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ উপকূলে জেলেদের জালে ধরা পড়েছে এই বিশাল আকার পোয়া মাছ। যার বাণিজ্যিক মূল্য প্রায় তিন লক্ষ টাকা। এই পোয়া মাছটি লম্বায় সাড়ে ৩ ফুট। কিন্তু এই পোয়া মাছের বাণিজ্যিক মূল্য এতটা বেশি কেন? সেটাই জেনে নেওয়া যাক।

ইতিমধ্যে অবশ্য সেই জায়গার স্থানীয় মৎস্য ব্যবসায়ী জেলেদের কাছ থেকে মাছটি কিনে নিয়েছে ২ লক্ষ ৮০ হাজার টাকায়। আসলে এই মাছটির পেটের ভিতর যে বায়ুথলি রয়েছে সেটার নাকি বিদেশে খুব কদর। এই বায়ুথলি দিয়েই নাকি তৈরি করা হয় এক বিশেষ ধরনের সার্জিক্যাল সুতো।

তাছাড়া সেখানকার এক স্থানীয় মৎস কর্তা জানিয়েছেন, মাছের পেটের ভিতর পদনা নামে একটি জিনিস থাকে যাকে স্থানীয় ভাষায় বলে ফুলা, এটাকে শুকিয়ে ওষুধের কাচামাল হিসেবে বিক্রি করা হয়। এই মাছ সাধারনত মোহনা ও বঙ্গোপসাগরে বেশি পরিমাণে পাওয়া যায়। মিষ্টি জলের এই মাছ সত্যিই দারুণ সুস্বাদু ও উপকারী। এই মাছের মধ্যে থাকে ওমেগা থ্রি ভিটামিন-এ ভিটামিন-ডি ও ফ্যাটি এসিড এর মতন উপকারী পদার্থ। তাই সমস্ত কিছু কারণের জন্যই এই মাছের বাজার দর খুবই বেশি।