পোস্তর অনেক দাম, পোস্তর ব’দ’লে এই তিন উপকরণে রা’ন্না করলে স্বা’দ ও গুনগত মা’ন একই থা’ক’বে!

রান্নায় পোস্ত (Poppy Seeds) ব্যবহার করলে তার স্বাদ বেড়ে যায় দ্বিগুন। তবে দিন দিন পোস্তর যে হারে দাম বাড়ছে তার ফলে বাঙালি রান্নায় পোস্ত ব্যাবহার করতে প্রায় ভুলতেই বসেছে। তবে, আজ আপনাদের এমন তিনটি উপকরণের নাম বলবো যা ব্যবহার করে আপনারা রান্নায় আনতে পারবেন পোস্তর মতনই দারুণ স্বাদ। তো দেখে নেওয়া যাক কি কি সেই সমস্ত উপকরণ

১.সাদা তিল (White sesame) বাটা: যাদের ওভারিয়ান ও ডায়াবেটিস-এর সমস্যা আছে তাঁদের জন্য সাদা তিল খাওয়া খুবই উপকারী। এছাড়াও যেসব মেয়েদের পিরিয়ডের সমস্যা আছে তাঁদের জন্যও তিল খাওয়া খুবই ভালো। রান্নায় পোস্ত (Poppy sedds) র বদলে তিল ব্যবহার করাই যায়। পোস্তর মতো স্বাদ না হলেও খেতে যে খুব একটা বাজে হবে না তা হলফ করে বলা যায় বৈকি।

২.চিনা বাদাম (Chinese nuts) বাটা: বাচ্চাদের পাশাপাশি বড়দের জন্যও চিনা বাদাম খুবই উপকারী। চীনা বাদামের মধ্যে রয়েছে ন্যাচারাল তেল, যা আমাদের শরীরের পক্ষে ভীষণ উপকারী। রান্নায় পোস্ত (poppy Seeds) র বদলে আপনি যদি এই চীনা বাদাম বাটা ব্যবহার করতে পারেন তাহলে এতেও আপনার রান্নার স্বাদ খুব ভালো হবে।

৩.চারমগজ (Four brains) বাটা: রান্নায় ব্যবহৃত চারমগজ বাটা হল আসলে কি জানেন?? তা হল তরমুজের বীজ। সাদা তিলের পাশাপাশি চারমগজও শরীরের জন্য খুবই উপকারী। পোস্ত (Poppy Seeds) র বদলে রান্নায় চারমগজ বাটা যদি ব্যবহার করা যায় তাতেও রান্নার স্বাদ বহুগুণ বৃদ্ধি পায়।

তাহলে পোস্তর বিকল্প হিসেবে আপনি রান্নায় কি কি ব্যবহার করতে পারেন তা নিশ্চই জেনে গেলেন। পোস্তর মতো একই স্বাদ না হলেও খেতে যে খারাপ হবে না তা অনায়াসেই বলা যায় । তাহলে আর দেরি না করে এখনই এই বিকল্প একটি উপকরণ দিয়ে ঝটপট একটি রান্না সেরে ফেলুন। আর চমকে দিন বাড়ির সদস্য সহ বাড়িতে আসা কোন অতিথিদের এইভাবে খাবার পরিবেশন করে।