“রাজনীতির কোনো সীমা হয় না”, কটাক্ষ কলকাতা হাইকোর্টের

করোনার মধ্যেই একুশের বিধানসভা নির্বাচন শুরু হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি দেশের বেশ কয়েকটি রাজ্যে চলছে নির্বাচন। এহেন পরিস্থিতিতে দেশের করোনা সংক্রমনের হার প্রতিনিয়ত বাড়ছে। যা সাধারণের উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। এদিকে নির্বাচন উপলক্ষে রাজ্যজুড়ে ভোটের জোর প্রচার চলছে। সভা, সমিতি, মিটিং, মিছিল, জমায়েত, কোন কিছুই বাদ থাকছে না।

ভোটের প্রচারে অংশ নিতে গিয়ে করোনা সতর্কতাঃ বিধি উপেক্ষিত হচ্ছে। যা আরও ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এহেন পরিস্থিতিতে কলকাতা হাইকোর্টের সম্প্রতি তিনটি মামলা দায়ের করা হলো। সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির এজলাসে উঠেছিল এই মামলা।

আইনজীবী মণিশংকর মুখোপাধ্যায় সওয়াল করার সময় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি TBN রাধাকৃষ্ণন কটাক্ষ করে বলেন, রাজনীতির কোনো সীমা-পরিসীমা নেই! প্রসঙ্গত করোনার মুহূর্তে ভোট প্রসঙ্গে এর আগে যে মামলা দায়ের করা হয়েছিল হাইকোর্টে তা খারিজ হয়ে যায়।

তবে সোমবার ফের মামলা দায়েরকারী আইনজীবী সৃজিত চক্রবর্তী এবং অরিন্দম দাস আদালতে প্রশ্ন তোলেন, বিয়ে বাড়ি কিংবা অন্যান্য অনুষ্ঠান বাড়িতে নিষেধাজ্ঞা জারি থাকলে ভোটের সময় জারি থাকবে না কেন? এ প্রসঙ্গে আদালতের যুক্তি, “দেয়ার ইজ নো লিমিটেশনস ইন পলিটিক্স”।