সঙ্গমের থেকেও বেশি আনন্দদায়ক ভিডিও গেম খেলা, সাফ জানালো তরুণ প্রজন্ম

আধুনিক যুগ ক্রমশই যন্ত্রনির্ভর হয়ে উঠছে। এই যুগে স্মার্ট ফোন, কম্পিউটার, ল্যাপটপের দৌরাত্ম্য বেড়েছে। অফিসের কাজকর্ম হোক কিংবা পড়াশোনার ক্ষেত্রে, প্রযুক্তি ছাড়া দৈনন্দিন জীবনযাত্রা অচল। এই জীবনে কেমন ভাবে অভ্যস্ত হয়ে পড়ছে তরুণ প্রজন্ম? প্রযুক্তিনির্ভর এই জগত কেমন প্রভাব ফেলছে তাদের উপরে? সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্টে উঠে এলো সেই তথ্য।

নিউ ইয়র্ক এবং রাটগার্স ইউনিভার্সিটি যৌথভাবে তরুণ প্রজন্মের উপরেই প্রধানত জোর দিয়ে এই সমীক্ষা চালিয়েছে। সমীক্ষার রিপোর্টে উঠে এসেছে এক আজব তথ্য।প্রযুক্তিনির্ভর এবং যন্ত্রনির্ভর হয়ে উঠছে বর্তমান প্রজন্ম। এমন তথ্য অদ্ভুত কিন্তু অনভিপ্রেত নয়। বর্তমান যুগের তরুণ প্রজন্মের কাছে প্রযুক্তির ব্যবহার একেবারেই জলভাত।

ব্যবহার বাড়ছে, তার সঙ্গেই তাল মিলিয়ে বাড়ছে প্রযুক্তি নির্ভরতা। এর প্রভাব কিন্তু পড়ছে ব্যক্তিগত জীবনের উপরে। আট থেকে আশি এখন ঘরের বাইরে বেরোনোর তুলনায় স্মার্টফোন কিংবা ডেক্সটোপে ভিডিও গেম খেলতেই বেশী স্বছন্দ অনুভব করছে। সাম্প্রতিক ওই সমীক্ষার রিপোর্টে জানানো হয়েছে, বর্তমান যুগের তরুণ প্রজন্ম সঙ্গমসুখের চেয়েও বেশী প্রাধান্য দিচ্ছে ভিডিও গেমকেই!

২০০০ তরুণ এবং তরুণীর উপর পরীক্ষা চালিয়ে দেখা গিয়েছে বিভিন্ন কারণে তাদের যৌন জীবন প্রভাবিত হচ্ছে। বেশিরভাগই এর কারণ হিসেবে “মদ্যপানের দরুন আলস্য”কেই দায়ী করছেন। অনেকে আবার ভিডিও গেমের প্রতি আসক্তির কথাও তুলে ধরেছেন। অনেকেই আবার মা-বাবার সঙ্গে থাকার দরুন “জায়গার অভাবে” যৌনজীবন উপভোগ করতে পারছেন না। আবার পর্নোগ্রাফি মারফত সঙ্গম ছাড়াই যৌন জীবন উপভোগ করছেন অনেকে।