দেশের প্রত্যেক স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাইপলাইন বাহিত জল পৌঁছবে, বড় ঘোষণা মোদীর

জল হল জীবন। আর এই জল যদি শুদ্ধ না হয়, তাহলে এই জল মানুষের মৃত্যুর কারণ হতে পারে। তাই ভারতে পাইপ যুক্ত পানীয় জলের সংযোগ বাড়ানোর দিকে একটি নতুন পদক্ষেপ নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী দোসরা অক্টোবর থেকে শুরু হতে চলেছে “জল জীবন মিশন”।এই প্রকল্পের আওতায় দেশের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র আগামী ১০০ দিনের মধ্যে পাইপলাইন বাহিত জল সরবরাহের মাধ্যমে যুক্ত হবে।

ইতিমধ্যেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরাখণ্ডে ৬ টি মেগা প্রকল্পের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন। প্রকল্পটির ঘোষণা করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে,”দেশের বিভিন্ন অঞ্চলে জলের ঘাটতির চ্যালেঞ্জ মোকাবিলায় জল জীবন মিশন দেশের মধ্যে সকল গ্রামের যুক্ত শুদ্ধ জল সংযোগ করার এবং গ্রাম স্বরাজ এর লক্ষ্যে কাজ করতে শুরু করে দিয়েছে”।

প্রধানমন্ত্রী আরো বলেন যে,”জল জীবনের মিশন এর আওতায় ২ অক্টোবর থেকে ১০০ দিনের অভিযান শুরু করা হবে। এই প্রকল্পের আওতায় দেশের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলিতে কল যুক্ত জল সরবরাহের বিষয়টি নিশ্চিত করা হবে।

নরেন্দ্র মোদি আরো বলেন,”৬ বছর আগে পর্যন্ত ভারতবর্ষের মধ্যে ১৫ কোটির বেশি বাড়িতে জল সরবরাহের কোনরকম ব্যবস্থা ছিলনা। কিন্তু এখন প্রতিদিন প্রায় এক লক্ষ বাড়িতে পরিষ্কার জল সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। আমরা এই সংখ্যাটি দ্রুত বাড়ানোর জন্য চেষ্টা করছি। মাত্র এক বছরের মধ্যে, দেশে ২ কোটির বেশি পরিবারকে স্বচ্ছ জল দেবার ব্যবস্থা করা হয়েছে। এই বিষয়ে উত্তরাখণ্ড সরকার আরও একধাপ এগিয়ে কাজ করেছে।চলতি বছরে বিভিন্ন বাধা-বিপত্তি থাকা সত্ত্বেও উত্তরাখণ্ডে মাত্র ছয় মাসের মধ্যে প্রতিটি ঘরে স্বচ্ছ জল দেবার ব্যবস্থা কাজ সম্পন্ন করা হয়েছে”।