এপ্রিলে পেট্রোল-ডিজেলের চাহিদা ক’মে’ছে উ’ল্লে’খ’যো’গ্য ভাবে! তবে রান্নার গ্যাসের বি’ক্রি বে’ড়ে’ছে অনেকটা

এপ্রিল মাসের শুরু থেকেই করোনা ভয়াবহ আকার ধারণ করেছে দেশে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাই দেশের বিভিন্ন রাজ্য আংশিক লকডাউনের পথে হাঁটছে। যার ফলে দেশের বিভিন্ন অঞ্চলে রাস্তায় যানবাহনের চলাচল কমেছে। এটা কিন্তু চলতি মাসে জ্বালানি তেল অত্যন্ত কম খরচ হয়েছে বলে জানাচ্ছে সমীক্ষা। পেট্রোল-ডিজেলের চাহিদা বাজারে কমেছে।

বিভিন্ন রাজ্যে চালু হওয়া আংশিক লকডাউনকেই এর পেছনে দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যে কারণে দেশজুড়ে পেট্রোল-ডিজেলের চাহিদা কমেছে। মানুষের ব্যবহার কমেছে। তবে উল্টো দিকে আবার বিগত এক মাসে রান্নার গ্যাস ব্যবহারের মাত্রা বেড়েছে। অর্থাৎ এই লকডাউন পর্বে দেশে রান্নার গ্যাস ব্যবহারের চাহিদা বেড়েছে।

বিশেষ সমীক্ষার রিপোর্ট বলছে চলতি এপ্রিল মাসে জ্বালানি তেলের ব্যবহার ৭ শতাংশ হারে কমেছে। ২০২০ সালে অবশ্য লকডাউন করবে জ্বালানি তেলের চাহিদা কমে ছিল। এপ্রিল মাসে ২১.৪ লক্ষ টন পেট্রোল বিক্রি হয়েছে দেশের বাজারে। গত বছরের আগস্ট মাসের তোর এখনো পর্যন্ত সবথেকে কম এটি চাহিদা।

চলতি বছরের মার্চে ৬.৩ শতাংশ ও এপ্রিলে ৪.১ শতাংশ কমে ছিল ভারতের বাজারে পেট্রল ডিজেলের চাহিদা। রান্নার গ্যাসের ক্ষেত্রেও বিক্রি ৩.৩ শতাংশ কমে হয়েছে ২১ লক্ষ টন ।