GST-র আওতায় আ’স’তে পারে কি পেট্রোল-ডিজেল? বড়ো সি’দ্ধা’ন্ত নিতে চলেছে কেন্দ্র!

বিগত কয়েক মাস ধরেই পেট্রোল-ডিজেলের অনবরত দাম বৃদ্ধিতে সাধারণ মানুষের সমস্যা বেড়েছে। যার ফলে কেন্দ্রীয় সরকারের প্রতি সাধারণের ক্ষোভ বেড়েছে। তবে এবার অবশ্য স্বস্তি পেতে পারেন সাধারন মানুষ। কারণ পেট্রোল এবং ডিজেলের দাম কমার সম্ভাবনা দেখা দিয়েছে। পেট্রোল-ডিজেলের ক্রমবর্ধমান দামে রাশ টানার জন্য এবার জ্বালানি ট্যাঙ্কে জিএসটির আওতায় আনার পরিকল্পনা করছে কেন্দ্র।

পেট্রোল এবং ডিজেলের দাম ক্রমাগত বাড়তে বাড়তে লিটার প্রতি 100 টাকা পেরিয়ে গিয়েছে। বর্তমান পরিস্থিতিতে তাই অনেকেই পেট্রোল ডিজেল চালিত গাড়ির তুলনায় বিকল্প রাস্তা খুঁজছেন। এদিকে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে অন্যান্য সামগ্রীর দামও ক্রমশ বাড়ছে। এই সমস্যার সমাধানের কারণে মন্ত্রিপরিষদের একটি সমিতি পেট্রোলিয়াম পণ্যের উপর জিএসটি লাগানোর উপর জোর দিচ্ছে।

কনজিউমার প্রাইস ও সরকারি রাজস্বে অনতিবিলম্বেই বড় পরিবর্তন হওয়ার সম্ভাবনা আছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে মন্ত্রিপরিষদের এই বৈঠক ১৭ সেপ্টেম্বর পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র আওতায় আনার প্রস্তাব রাখা হয়েছে। জিএসটি সিস্টেমে কিছু পরিবর্তন আনার জন্য প্রথমে প্যানেলের তিন-চতুর্থ সদস্যের অনুমোদনের দরকার পড়বে।

সব রাজ্যের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত থাকবেন। যদিও এর আগে একাধিক রাজ্যের তরফ থেকে পেট্রোল ডিজেলকে জিএসটির আওতায় আনার বিরোধিতা করা হয়েছে। কারণ এতে পেট্রোপণ্য থেকে যে পরিমাণ রাজস্ব পায় রাজ্য তার পুরোটাই চলে যাবে কেন্দ্রের ভাঁড়াড়ে। রাজ্য কোনো রাজস্ব পাবে না।