“O” পজিটিভ রক্তের গ্রুপের লোকদের হচ্ছে না ক’রো’না, শুনে নিন বিশেষজ্ঞদের মতামত

দেশে ফের থাবা বসিয়েছে করোনা। করোনার দৌরাত্ম্যে জেরবার ভারতবাসী। বিগত প্রায় এক বছর জুড়ে দেশে মারাত্মক দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়েছে করোনা। তবে এক বছরের মাথায় ফের উদ্বেগ ছড়াচ্ছে দেশের করোনা পরিস্থিতি। বাইরে বেরোলেই সর্বদা মাস্ক পরিধান করতে হবে, একে অপরের সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে, এ সংক্রান্ত নানান বিধিনিষেধ মেনে চললে তবেই করোনা থেকে রেহাই মিলতে পারে।

তবে তারই মধ্যে ছড়িয়ে পড়েছে একটি এমন একটি খবর যে খবরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে দেশে। ও-পজেটিভ গ্রুপের রক্ত যাদের, তাদের কাবু করতে পারছে না করোনা! এমনই একটি খবর ছড়িয়েছে। তবে এই খবরের কতখানি সত্যি এবং কতখানি মিথ্যা তা একবার স্বাস্থ্য বিশেষজ্ঞদের থেকে জেনে নেওয়াই বাঞ্ছনীয়।

আহমেদাবাদ সিভিল হাসপাতালের অ্যাডিশনাল সুপার ডঃ রজনীশ পাটেল জানালেন, তার নিজের রক্তই ও-পজেটিভ গ্রুপের। এই গ্রুপের রক্ত বেশ ভালো। তিনি আরও জানালেন, প্রায় ৪০০ দিন ধরে তিনি করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা করছেন। তবে এ পর্যন্ত একবারের জন্যেও করোনা কাবু করতে পারেনি তাকে।

তবে রজনীশ আরো জানালেন, করোনা আক্রান্ত হওয়া না হওয়ার পেছনে রক্তের গ্রুপ কোনো ভাবে দায়ী কিনা সে সম্পর্কে এ পর্যন্ত কোনো গবেষণার রিপোর্ট পেশ হয় নি। তিনি এতদিন করোনা সতর্কতাবিধি ভালোভাবে মেনে এসেছেন। তাই সর্বদা করোনা রোগীদের সাথে থাকলেও রোগ তাকে ছুঁতে পারে নি। তার নীরোগ থাকার পেছনে তার রক্তের গ্রুপ কোনোভাবে দায়ী কিনা, সে সম্পর্কে বিশেষ কিছু জানা নেই তার।