বাবা-মাকে রা’খা যা’বে না বৃদ্ধাশ্রমে! ন’য়া আইন আ’ন’ছে অসম সরকার

বাবা মা আমাদের জীবনের এমন একটি অমূল্য রত্ন যাদের আমরা সময় থাকতে কখনো মূল্য দিতে পারিনা। কিন্তু বাবা মা আমাদের জীবন থেকে হারিয়ে গেলে তাদের ভূমিকা যে আমাদের জীবনে কতখানি তা প্রতি মুহূর্তে আমরা বুঝতে পারি। কিন্তু বর্তমান সমাজে এমন অনেক সন্তান রয়েছেন যারা বাবা মায়ের দায়িত্ব স্বীকার করেন এবং বাবা মাকে পাঠিয়ে দেন বৃদ্ধাশ্রমে। যদিও কোন কোন বাবা-মা নিজের ইচ্ছায় বৃদ্ধাশ্রমে চলে আসেন কিন্তু সেই সংখ্যার বড্ড কম।

তবে এবার নতুন একটি আইন আনতে চলেছে অসম সরকার। সন্তান থাকলে কোন বাবা মাকে পাঠানো যাবে না বৃদ্ধাশ্রমে, এমন কথা জানিয়ে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, রাজ্যে ক্রমশ বেড়ে যাচ্ছে বৃদ্ধাশ্রমের সংখ্যা যা কোনভাবেই শুভ ইঙ্গিত বলে মনে করা হচ্ছে না। সন্তানেরা বাবা-মায়ের সঙ্গে থাকলে তবেই শুভ সংস্কার শিখতে পারবে। অন্যদিকে বাবা মায়েরা তাদের সম্পূর্ণটা দিয়ে আগলে রাখবে তাদের সন্তানকে। এইভাবে যদি প্রত্যেক মুহূর্তে বাবা-মায়েরা সন্তানের থেকে আলাদা হয়ে যান তাহলে আস্তে আস্তে আমাদের সমাজের কাঠামো নষ্ট হয়ে যেতে পারে।

বাবা মাকে বৃদ্ধাশ্রমে পাঠানো সংস্কৃতি যদি চালু হয়ে যায় তাহলে আমাদের সমাজ ভেঙে যাবে এক সময়। তাই এবার থেকে সন্তানের সঙ্গেই থাকতে হবে বাবা মাকে। তবে যে সমস্ত বাবা মারা নিঃসন্তান তারা অবশ্যই যেতে পারবেন বৃদ্ধাশ্রমে।