ভারত সরকারের কাছে লিখিত প্রতিশ্রুতি চাইলো পাকিস্তান! জানুন কারণ

দুই প্রতিবেশী রাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক যদি মজবুত না হয় তাহলে তার প্রভাব অন্যান্য ক্ষেত্রের উপরেও পড়ে। ভারত-পাকিস্তানকে নিয়েও সেই একই সমস্যা দেখা দিয়েছে। বিগত কয়েক দিনে কাশ্মীর ইস্যু নিয়ে উভয় প্রতিবেশী রাষ্ট্রের বিরোধ এতটাই বেড়ে গিয়েছে যে তার প্রভাব পড়েছে উভয়ই প্রতিবেশী রাষ্ট্রের ক্রীড়া ক্ষেত্রেও। চলতি বছরেই আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতেই আয়োজন করা হবে সেটি।

এখানেই আপত্তি তুলেছে পাকিস্তান। ভারতে যদি টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করা হয় তাহলে কূটনৈতিক অবস্থার দরুন ভারতে প্রবেশ করার ভিসা পাওয়া মুশকিল হবে পাকিস্তানের পক্ষে। তাই ভারতে নয়, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করা হোক দুবাইয়ে, এমনই দাবি তুলেছে পাকিস্তান। পাকিস্তানের ক্রিকেট বোর্ডের সদস্যরা ভারতের তুলনায় দুবাইয়ের পক্ষেই ভোট দিচ্ছেন।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি সম্প্রতি জানিয়েছেন, পাকিস্তানের জাতীয় টিমের ভিসা পাওয়া নিয়ে যাতে কোনো সমস্যা না হয় সেই জন্য ভারত সরকারের কাছে লিখিত প্রতিশ্রুতি চাইবে পাকিস্তান। পাকিস্তানের সমর্থকরা যাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখতে ভারতে প্রবেশ করতে পারেন, সেই আবেদনও করা হবে। এর পাশাপাশি পাকিস্তানের প্রচার মাধ্যমকেও সব রকমের সহায়তার প্রতিশ্রুতি দিতে হবে ভারতকে।

পিসিবির তরফ থেকে আইসিসির কাছে এই মর্মে আবেদন পাঠানো হয়েছে। ভারত এই দাবিগুলি না মানলে ভারতের বদলে দুবাইয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দাবি তুলবে পাকিস্তান। প্রসঙ্গত আন্তর্জাতিক ক্রিকেট শিবিরের পাকিস্তান অত্যন্ত কোণঠাসা হয়ে পড়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের একচ্ছত্র আধিপত্য মেনে নিতে পারছে না পাকিস্তান। তাই এই আবেদন।