‘ভারতকে থামান’, রাফাল দেশের মাটি স্পর্শ করতেই বিশ্বের কাছে কাকুতি-মিনতি পাকিস্তানের

বুধবার, ভারতের মাটিতে অবতরণ করেছে ফ্রান্সের উন্নত প্রযুক্তিতে বানানো পাঁচটি রাফাল ফাইটার জেট।এদিকে, ভারতের সামরিক শক্তিতে ভীত হয়ে পড়েছে পাকিস্তান। তাই একদিন পরেই আন্তর্জাতিক মহলে পাকিস্তানের আর্জি, ভারতকে এত বেশি সামরিক শক্তি অর্জনের থেকে বিরত রাখুন। সামরিক বিশেষজ্ঞদের দাবি, এই ফাইটার জেটগুলি ভারতের বায়ু সেনা বিভাগকে আরো বেশি মজবুত করে তুলবে। রাফাল ফাইটার জেটের কার্যক্ষমতা বুঝেই পাকিস্তান ভারতের প্রতি ভীত হয়ে পড়েছে বলে মনে করছে কূটনৈতিক মহল।

কারণ, পাকিস্তানের হাতে বর্তমানে যে যুদ্ধ বিমানগুলি রয়েছে,সেগুলি রাফালের ধারে কাছে আসে না।বৃহস্পতিবার, পাকিস্তানের বিদেশ সচিব আন্তর্জাতিক মহলে দাবি করেছেন, প্রয়োজনের অতিরিক্ত যুদ্ধসরঞ্জাম জোগাড় করে চলেছে ভারত। পাশাপাশি বিশ্বের কাছে তার আবেদন, ভারতের অতিরিক্ত অস্ত্র মজুতে বাধা দিন। নতুবা দক্ষিণ এশিয়ায় অস্ত্র প্রদর্শনের প্রতিযোগিতা শুরু হয়ে যাবে।

উল্লেখ্য, বর্তমানে ভারতের আইএফএ স্কোয়াড্রন সংখ্যা ৩১। পাশাপাশি, পাকিস্তানের বায়ু সেনার কাছে এই মুহূর্তে ১,৪৭২ টি এয়ারক্র্যাফ্ট আছে। তুলনায় ভারতের কাছে রয়েছে ২১২৩টি এয়ারক্রাফট। আবার, পাকিস্তানে বর্তমানে যুদ্ধ বিমানের সংখ্যা ৩৫৬, সেই জায়গায় ভারতের কাছে রয়েছে ৫৩৮ টি যুদ্ধ বিমান। ফলে, স্বভাবতই ভারতের সামরিক শক্তি উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে পাকিস্তানের।