পাকিস্তান-বাংলাদেশ হ’ত’বা’ক! সৌদি আরবের সব স্কুলেই রামায়ণ-মহাভারত প’ড়া’নো হবে

সৌদি আরবের স্কুলে পড়ানো হবে রামায়ন মহাভারত এবং শেখানো হবে হিন্দু ধর্ম। ইসলামিক দেশ সৌদি আরব পড়ুয়াদের নতুন পাঠ্যক্রমে রামায়ণ-মহাভারতকে যুক্ত করেছে।

এবার তাদের স্কুলে পড়ুয়াদের অন্য বিষয়ের সঙ্গে রামায়ণ আর মহাভারতেরও শিক্ষা দেওয়া হবে। এছাড়াও সৌদি আরবের স্কুল পড়ুয়াদের গীতা জ্ঞান এবং ভারতীয় সংস্কৃতি সম্বন্ধ্যে পাঠ পড়ানো হবে। সৌদি প্রিন্স মহম্মদ বিন সালমান এর ভিসন-২০৩০ এর আওতায় এই সিদ্ধান্ত বলেই জানা গেছে।

কেবলমাত্র রামায়ণ-মহাভারত নয় আরও বেশ কিছু দুনিয়া-খ্যাত ভারতীয় সংস্কৃতি যেমন যোগব্যায়াম ও আয়ুর্বেদ সংক্রান্ত বিষয়গুলিও; পড়ানো হবে ছাত্রছাত্রীদের। সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমানের; সৌদি সরকারের ‘VISION 2030’-এর অংশ হিসেবে ইংরেজি শিক্ষাকেও বাধ্যতামূলক করা হয়েছে সেদেশে।

সৌদি যুবরাজের এই ভিশন ২০৩০ আগামী দিনে এমন একটি শিক্ষা ব্যবস্থা তৈরি করতে চাইছে যার ফলে সে দেশের সরকারের ব্যবসার প্রসারের সুবিধা হবে। এছাড়াও ছাত্রছাত্রীরা বহির্বিশ্বের বিভিন্ন সংস্কৃতি সম্পর্কেও অবগত হবে।

সৌদি আরবের সরকার নতুন পাঠ্যক্রমে রামায়ণ, মহাভারতের সঙ্গে হিন্দু ধর্ম নিয়েও শিক্ষা দেওয়া হবে। সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সালমান নতুন শিক্ষা প্রণালী জারি করেছেন এবং সেখানে রামায়ণ, মহাভারতের পাশাপাশি হিন্দু সভ্যতাকেও পাঠ্যক্রমে যুক্ত করা হয়েছে।