সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

পুজোর আ’গে বাংলার বা’জা’রে ঢু’ক’লো পদ্মার ইলিশ, মি’ল’ছে চুঁচুড়ার চকবাজারে

বর্ষা প্রায় যেতে বসেছে। তবে বর্ষার মরসুম এসে গেলেও মাছে ভাতে বাঙালির পাতে এবার সেভাবে মাছের রাজা ইলিশের দেখা মেলেনি। গঙ্গায় ইলিশের অভাব, সমুদ্র থেকেও প্রায় খালি হাতে ফিরতে হয়েছে মৎস্যজীবীদের। যার ফলে বাজারে এবার প্রথম থেকেই ইলিশ মাছের চাহিদা ছিল প্রচুর। কিন্তু চাহিদার তুলনায় যোগান ছিল কম। যার ফলে যে ক’টি ইলিশ মাছ বাজারে এসে পৌঁছেছিল সেই মাছের দাম ছিল চড়া।

তবে এতদিনে অবশ্য বাঙালির জন্য সুখবর এল ওপার বাংলা থেকে। ওপার বাংলা থেকে এসে পৌঁছেছে প্রচুর পরিমাণে ইলিশ। তাও আবার যেমন তেমন ইলিশ কিন্তু নয়। এ একেবারে পদ্মার চাঁদিপুর ঘাটের ইলিশ! স্বাদে গন্ধে চাঁদিপুর ঘাটের এমন ইলিশ মাছের তুলনা হয়না। বাজারে এই মাছের চাহিদা থাকে প্রচুর। ওপার বাংলা থেকে সম্প্রতি সেই মাছ এসে পৌঁছেছে এপার বাংলাতে।

মঙ্গলবার চুঁচুড়ার চকবাজারে রীতিমতো চাঁদের হাট বসেছিল। কারণে দিন সকালেই ওপার বাংলা থেকে মাছের বাজারে এসে পৌঁছায় রুপালি শস্য। বাংলাদেশি ইলিশের টানে মাছের বাজারে ভিড় জমিয়েছিলেন বাঙালিরা। পুজোর প্রাকমুহুর্তে বাংলাদেশ থেকে এমন ভেট পেয়ে বেজায় খুশি এপার বাংলা। সকাল হতেই তাই বাজারের থলি হাতে নিয়ে বাজারে ভিড় জমিয়েছিলেন মৎস্য প্রেমী বাঙালি।

স্বাদে গন্ধে তো বটেই, ওজনেও কিন্তু এই ইলিশ সবার সেরা। ১২০০ গ্রাম থেকে শুরু করে ২ কেজি পর্যন্ত ইলিশ মাছ বাংলাদেশ থেকে চকবাজারে এসে পৌঁছেছে। যার দর উঠেছে ১৪০০-২০০০ টাকা।