দেশজুড়ে কো’ভি’ড প’রি’স্থি’তি স’ঙ্ক’ট’জ’ন’ক, অক্সিজেনের ঘা’ট’তি মেটাতে ছু’ট’বে “Oxygen Express”

দেশের করোনা পরিস্থিতি ক্রমাগত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা উত্তরোত্তর বাড়ছে। করোনার হটস্পট হয়ে উঠেছে দেশের বেশ কয়েকটি রাজ্য। এরইমধ্যে চিকিৎসা পরিষেবাতেও ঘাটতি দেখা দিয়েছে। রোগের সংক্রমণ এত দ্রুত ছড়াচ্ছে যে সকল রোগীকে উপযুক্ত চিকিৎসা পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

করোনাকালে বিশেষত অক্সিজেনের ঘাটতি একটি অন্যতম বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের সরকারের তরফ থেকে সম্প্রতি ভারতীয় রেল মন্ত্রকের কাছে একটি আবেদন জানানো হয়েছিল। ওই দুই রাজ্যের সরকার ভারতীয় রেল মন্ত্রকের কাছে এই আবেদন জানায় যে, করোনার জন্য রেল মারফত তরল অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হোক।

উভয় রাজ্যের আবেদন মেনে নিয়েছে ভারতীয় রেল মন্ত্রক। ভারতীয় রেল মন্ত্রক এবার অক্সিজেন এক্সপ্রেস চালু করতে চলেছে যে এক্সপ্রেস ট্রেনে অক্সিজেন ট্যাংক আনা-নেওয়া করা হবে। তরল অক্সিজেন এবং অক্সিজেন সিলিন্ডারের জোগান নিশ্চিত করতে বদ্ধপরিকর ভারতীয় রেল দপ্তর। তাই আপাতত তারা এই পরিষেবা প্রদানের জন্য উপযুক্ত পরিকাঠামোর গড়ে তুলছেন।

ইতিমধ্যেই রেলের তরফ থেকে অক্সিজেন সিলিন্ডার আনা নেওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় উপযুক্ত পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়েছে। যে সমস্যা গুলি ছিল সেগুলি চিহ্নিত করা হয়েছে। গ্রিন করিডোরের মাধ্যমে এই অক্সিজেন এক্সপ্রেস রাজ্যগুলিতে পৌঁছাবে বলে জানিয়েছে রেলমন্ত্রক। ১৯শে এপ্রিলের মধ্যেই সমস্ত র‍্যাম্প তৈরি হয়ে যাবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।