রামনবমীর দিন অ’বি’শ্বা’স্য কৃ’তি’ত্ব ওড়িশার শিল্পীর, বা’না’লে’ন বি’শ্বে’র ক্ষু’দ্র’ত’ম রাম মূর্তি

বিশ্বের ক্ষুদ্রতম রাম মূর্তি তৈরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিলেন ভারতীয় এক শিল্পী। রামনবমী উপলক্ষে ভগবান শ্রী রামের বিশ্বের সবথেকে ক্ষুদ্রতম মূর্তি প্রস্তুত করলেন ওড়িশার বাসিন্দা সত্যরঞ্জন মহারানা। তিনি একজন “মিনিয়েচার আর্টিস্ট”, অর্থাৎ ক্ষুদ্রাতিক্ষুদ্র মূর্তি তৈরি করেন তিনি। তিনি ভগবান শ্রী রামের যে মূর্তিটি বানিয়েছেন সেটি কাঠের মূর্তি।

বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে সত্যরঞ্জন জানিয়েছেন তিনি রামনবমী উপলক্ষেই বিশ্বের সবথেকে ক্ষুদ্রতম কাঠের শ্রীরাম মূর্তি গড়ে তুলেছেন। এই মূর্তির দৈর্ঘ্য প্রায় ৪.১ সেন্টিমিটার। তার দাবি তিনি যে মূর্তিটি বানিয়েছেন সেটিই বিশ্বের সবথেকে ক্ষুদ্রতম কাঠের রাম মূর্তি। অদ্ভুত নিপুণতার সঙ্গে তিনি এই মূর্তিটি বানিয়েছেন।

বিশ্বের এই ক্ষুদ্রতম রামের মূর্তিতে রামের মুকুট, মালা, হাতে ধরা ধনুকে সূক্ষ্ণ কারুকাজে শিল্পীর নিপুণতা এবং দক্ষতা প্রকাশ পেয়েছে। সংবাদমাধ্যমের কাছে দেওয়া তার সাক্ষাৎকার থেকে জানা গেল, মাত্র এক ঘন্টার মধ্যেই তিনি রামের এমন মূর্তি তৈরি করতে পারেন।

ভারতের এই প্রতিভাবান শিল্পী করোনার আবহে রামনবমী উপলক্ষে ভারতবাসীকে তার এই কৃতিত্ব উৎসর্গ করেছেন। পাশাপাশি ভারতীয়দের প্রতি তার একটাই আবেদন, এই করোনাকালে প্রতিটি মানুষ যেন বাড়িতেই থাকেন। করোনার হাত থেকে দেশের প্রতিটি মানুষ যেন বাড়িতে থেকেই ভগবান শ্রী রামের আরাধনা করেন এই তারবার্তা।