‘কালো টাকার উৎস বন্ধের জন্যই কৃষি বিল নিয়ে বিরোধিতা’, বিরোধীদের তোপ প্রধানমন্ত্রীর

“নতুন কৃষি আইন লাগু হওয়ার কারণে বিরোধীদের কালো টাকা আয়ের পথ বন্ধ হয়ে যাবে, তাই তারা বিক্ষোভ দেখাচ্ছে”, নতুন কৃষি বিল নিয়ে বিরোধীদের প্রতিবাদ প্রতিরোধ প্রসঙ্গে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বিরোধীদের কটাক্ষ করে বললেন, কৃষকদের স্বার্থে নয়, বিরোধীরা বরং নিজের স্বার্থই দেখছেন।

মঙ্গলবার, ভার্চুয়াল মাধ্যমে উত্তরাখণ্ডে “নমামি গঙ্গা” মিশনের আওতায় কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, সংসদের বাদল অধিবেশনে কৃষক এবং শ্রমিকদের জন্য ও স্বাস্থ্য ক্ষেত্রের উন্নতির জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র। বিরোধীদের কটাক্ষ করে প্রধানমন্ত্রী বলেন, কিছু মানুষ শুধু কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে বলে নতুন আইনের বিরোধিতা করছেন।

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরো বলেছেন, নতুন কৃষি আইনের আওতায় কৃষকদের জন্য ফসল বিক্রির পরিসর বাড়ানো হয়েছে। এই আইনের ফলে এবার থেকে নিজেদের ইচ্ছামত জায়গাতে ফসল বিক্রি করতে পারবেন কৃষক। পাশাপাশি সরকারও নুন্যতম সহায়ক মূল্যে কৃষকদের কাছ থেকে ফসল কিনবে। ফলে, এতে কৃষকরা উপকৃত হবেন। বিরোধীরা শুধু শুধু কৃষকদের বিভ্রান্ত করে তোলার চেষ্টা করছে, বলেই দাবি করেছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, বিজেপি শাসিত হরিয়ানা রাজ্যে অবশ্য এখনই কেন্দ্রের প্রণীত নতুন কৃষি আইন লাগু করা হচ্ছে না। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার মঙ্গলবার এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করে জানিয়ে দিয়েছেন, হরিয়ানার কৃষকরা তাদের উৎপাদিত ভুট্টা এবং বাজরা রাজ্যের মধ্যেই সঠিক দামে বিক্রি করতে পারছেন। যতক্ষণ না তাদের উৎপাদিত ফসল বিক্রি হয়ে যাচ্ছে, ততক্ষণ ভিন রাজ্য থেকে হরিয়ানায় কোনো ফসল বিক্রি করা যাবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি।