নিজেদের স্বার্থ রক্ষায় কৃষকদের ভুল বুঝিয়ে চলেছে বিরোধীরা, মন্তব্য প্রধানমন্ত্রী মোদির

ফাইল ছবি

সম্প্রতি সংসদের বাদল অধিবেশনে নতুন কৃষি বিল পাশ করেছে কেন্দ্র। বিতর্কিত এই বিলটিকে নিয়ে প্রথম থেকেই কেন্দ্রের বিরোধিতা করে আসছে বিরোধী রাজনৈতিক শিবির গুলি। কেন্দ্রের প্রস্তাবিত কৃষি বিল সম্পর্কে যারা বিরোধিতা করছেন তাদের একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সন্ধ্যার দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বিরোধীদের সরাসরি কটাক্ষ করে মন্তব্য করলেন, নিজেদের স্বার্থসিদ্ধির উদ্দেশ্যেই কৃষকদের ভুল বোঝাচ্ছে বিরোধীরা।

প্রধানমন্ত্রীর বক্তব্য অনুসারে, বিরোধীদের আশঙ্কা, নতুন কৃষি বিল আইনে পরিণত হলে কৃষকদের উপর থেকে তারা তাদের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবে। তাই তারা এই বিলের বিরোধিতা করে কৃষকদের ভুল বোঝানোর চেষ্টা করছেন। পাশাপাশি, কৃষি বিল সম্পর্কে আশান্বিত প্রধানমন্ত্রী কৃষক দের উদ্দেশ্যে আশ্বাস দিয়ে জানিয়েছেন‍, এই বিল আইনে পরিণত হলে কৃষকরা ব্যাপকভাবে লাভবান হবেন। একুশ শতকের কৃষকদের আয় বাড়ানোর উদ্দেশ্যেই কেন্দ্র এই প্রস্তাব পাশ করেছে।

প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, নতুন কৃষি বিলটি আইনে পরিণত হলে এবার থেকে কৃষকেরা দেশের যেকোন প্রান্তে নিজেদের উৎপাদিত ফসল বিক্রি করতে পারবেন। এর ফলে কৃষকদের আর্থিক অবস্থার উন্নতি হবে। অপরপক্ষে যারা বিরোধীদের উদ্দেশ্যে তার মন্তব্য, নতুন বিলটি আইনে পরিণত হলে বিরোধীদের স্বার্থ বিঘ্নিত হবে, তাই তারা বিরোধিতা করছেন। তিনি আরো জানান, এই আইনের ফলে দেশের কোথাও কৃষি মান্ডি বন্ধ হবে না।

কৃষকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়ে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার সর্বদাই কৃষকদের স্বার্থ রক্ষা করতে বদ্ধপরিকর। উল্লেখ্য, রবিবার রাজ্যসভায় নতুন কৃষি বিল নিয়ে রীতিমতো হাঙ্গামার পরিস্থিতি সৃষ্টি হয়ে যায়। বিরোধীরা প্রতিবাদ জানাতে জানাতে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন। অশান্তি পরিস্থিতিতে ওই দিন ১০ মিনিট রাজ্য সভার অধিবেশন স্থগিত রাখা হয়। তবে প্রবল বিরোধিতার মধ্যেই ধ্বনি ভোটে বিলটি রাজ্যসভায় পাশ হয়ে যায়।