কেবল মাধ্যমিক পাশ করলেই মিলবে রিজার্ভ ব্যাংকের চাকরি, আজই করুন আবেদন

বেকারদের জন্য এবার এসে গেছে চাকরির সুযোগ। শুধুমাত্র মাধ্যমিক পাশ করলে পরে পাওয়া যাবে রিজার্ভ ব্যাংকে চাকরি।করোনা প্রবাহের পরেই যেন বেকারত্বের পরিমাণ আরও উচ্চ শিখরে পৌঁছেছে। একদিকে বেকারদের সংখ্যা বাড়ছে অন্যদিকে চাকরির সুযোগও সমানে কমে আসছে এই রকম অবস্থাতেই রিজার্ভ ব্যাংকের থেকে এলো বেকারদের জন্য নতুন একটি খুশির খবর। শুধুমাত্র মাধ্যমিক পাস করলেই পাওয়া যাবে রিজার্ভ ব্যাংকে চাকরি।

এরকমই একটি খুশির খবর এসে গেছে মাধ্যমিক পাস করা ছেলেমেয়েদের জন্য। আসুন জেনে নিই, চাকরী সংক্রান্ত নানান তথ্য এবং কীভাবে এই চাকরিতে আপনি আবেদন করবেন। রিজার্ভ ব্যাংক জানুয়ারি মাসেই এই বিজ্ঞপ্তিটি জারি করেছেন। আবেদন করার সময়সীমা অত্যন্ত কম, তাই যত শীঘ্রই পারা যায় তত তাড়াতাড়ি আবেদন করে নেওয়া উচিত।

ভারতবর্ষ জুড়ে ২৪১ টা পদ বাকি রয়েছে নিরাপত্তারক্ষীর জন্য। তেরি ২৪১ টি আসনের মধ্যে রয়েছে এসসিসি ৩২ টি আসন ওবিসি ৪৫ টি আসন জেনারেলের ১১৩ টি আসনে এবং ৩৩ আসন। ১৫ জনকে নিয়োগ করা হবে কলকাতার মধ্যে।শুধুমাত্র দশম শ্রেণী পাশ করা ছাত্র-ছাত্রীরাই এই আবেদন করতে পারবেন। যদি আপনি স্নাতক পাস হন তবে এই আবেদন করা যাবে না। ২৫ থেকে ৪৫ বছর আবেদনকারীকে হতে হবে। আসুন জেনে নিই কিভাবেগুলি হবে। এই পদের জন্য ১০০ নাম্বারের মোট পরীক্ষা হবে ৪০ নম্বর থাকবে রিজিনিং এবং ৩০ নম্বর থাকবে জেনারেল ইংলিশ এর ওপর এছাড়া 30 নম্বর থাকবে নিউমেরিক্যাল এবিলিটি, এগুলি ইংরেজি এবং হিন্দি ভাষাতে থাকবে।

যদি এইগুলোতে পাস করা যায় তবে আপনি বসতে পারবেন পরীক্ষায় একটি মেরিট লিস্ট বের করা হবে। তারপরে অনলাইনে পরীক্ষা দিতে হবে এই কোনরকমে নেগেটিভ মার্ক নেই। এই পদের সর্বনিম্ন বেতন হচ্ছে ২৭ হাজার ৬৭৮ টাকা।