শুধুমাত্র রা’তে জ্বর আসলে যেসব রো’গে’র ল’ক্ষ’ণ হি’সে’বে ধ’রা হয়! জানুন বিস্তারিত

জল একটি খুব সাধারন অসুখ এর মধ্যে পড়ে। যদিও বর্তমান পরিস্থিতিতে জ্বর আসাই এখন সবথেকে চিন্তার ব্যাপার। তবে অনেকেই আছেন যাদের শুধুমাত্র রাতে জ্বর আসে। ভালোভাবে লক্ষ্য করলে জানতে পারা যাবে এই রাতে শুধুমাত্র জ্বর আসা খুব একটা ভালো লক্ষণ নয়। এই জ্বর শুধুমাত্র সাধারণ জ্বর নয় হতে পারে ভয়াবহ কোন রোগের লক্ষণ

সারাদিন ভালো অনুভব করলে অনেকে আছেন যারা রাত্তিরবেলা দুর্বল মনে করেন নিজেকে। রাতে জ্বর এর মধ্যে শরীরে ক্লান্তি অনুভব হয় এবং ঘুম কম হয়। রাতে যদি জ্বর আসে তাহলে খিদের অভাব রিহাইড্রেশন ডিপ্রেশন এমনকি মাথা যন্ত্রণা হতে পারে। দিনের পর দিন যদি এই জ্বর থাকে তাহলে প্রলাপ বকার মতো সমস্যা দেখা দিতে পারে।

চলুন জেনে নেওয়া যাক এই জ্বর সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত কি।

সারারাত জ্বর হয়েছে কিন্তু সকালে চলে যায় এমন কেন হয় এই বিষয়ে চিকিৎসকরা বলেন, প্রতিরোধক কোষগুলো দিনের বেলায় কাজ করতে সক্ষম হয়। এই কারনে সর্দি অথবা জোয়ার সকালে হওয়ার সম্ভাবনা কম থাকে। অন্যদিকে তুলনামূলকভাবে রাতে শরীরে উপস্থিত ব্যাকটেরিয়াগুলো বেশি সক্রিয় হয়ে যায় তাই জ্বর আসতে পারে

পাইরোগেনগুলো হচ্ছে জ্বর জনিত উপাদান, যা অ্যান্ড্রয়েডটক্সিনের মত জীবন থেকে প্রাপ্ত হয়। বাইরে থেকে শরীরে এই পাই রোগের গুলি প্রবেশ করে এবং রাতে আপনার শরীরে আক্রমণ করে। রাতে জ্বর হওয়ার জন্য অনেকটা দায়ী ব্যাকটেরিয়া। ব্যাকটেরিয়া থাকলে রাতে জ্বর হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

অতিরিক্ত স্ট্রেস অথবা ক্লান্তি থেকে রাতে জ্বর আসতে পারে। তাই সব সময় নিজেকে রিল্যাক্স রাখার চেষ্টা করুন এবং শারীরিক সামর্থ্য অনুযায়ী কাজ করুন। এলার্জি থেকে ও জ্বর আসে অনেক সময়। এছাড়া কিছু ওষুধ থেকেও এই অ্যালার্জি সৃষ্টি হয়। এরকম সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন অবিলম্বে। ত্বকের সংক্রমণ থেকে রাতে জ্বর আসার সম্ভাবনা থাকতে পারে। এমন সমস্যা থাকলেও চিকিৎসকের পরামর্শ নিন।