মাত্র ১০ সেকেন্ডের ভিডিও বিক্রি ৪৮ কোটি টাকায়, আপনিও দেখে নিন

মাত্র ১০ সেকেন্ডের একটি আর্টিস্টিক ভিডিও বানিয়েই কিস্তিমাত করে ফেললেন আমেরিকা যুক্তরাষ্ট্রের মিয়ামির এক বাসিন্দা। তার বানানো ওই ভিডিওটির বদলে ৬.৬ মিনিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৪৮.৪২ কোটি টাকা ইতিমধ্যেই পেয়ে গিয়েছেন তিনি। ভিডিওটি বানাতে তার খরচ হয়েছিল ৬৭ হাজার মার্কিন ডলার তথা ভারতীয় মুদ্রায় প্রায় ৪৯.১৩ লক্ষ টাকা।

ডিজিটাল ভিডিও আর্টিস্ট বিপল ওরফে মাইক উইঙ্গেলমেনতার নন ফঞ্জিবল টোকেন বা এনএফটি ভিডিও বানিয়ে ছিলেন। করোনাকালে লকডাউন পর্বে কার্যত এই ধরনের ভিডিও বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল। তখনই মার্কিন মুলুকের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে ওই ভিডিওটি বানিয়ে ছিলেন বিপল।

https://www.reuters.com/video/?videoId=OVE29B9B3&jwsource=em

দশ সেকেন্ডের ঐ ভিডিওটিতে দেখা যাচ্ছে, ডোনাল্ড ট্রাম্প মাটিতে পড়ে রয়েছেন এবং তার শরীরে অসংখ্য ট্যাটু এবং স্লোগান আঁকা রয়েছে। তার উপর আবার টুইটারের সিম্বল হিসেবে পাখির ছবিও রয়েছে। বিপলের এই ডিজিটাল আর্ট ওয়ার্কটি ভার্চুয়াল এনভায়রনমেন্টের দুনিয়ায় বেশ জনপ্রিয় হয়েছিল। ভার্চুয়াল জগতে তার এই ক্রিয়েশন স্বীকৃতি পেয়েছে।

ঠিক এই কারণেই আর্ট সংগ্রাহক পাবলো রডরিগেজ ফ্রেইল প্রথম দর্শনেই বিপলের থেকে তার এই অনবদ্য ক্রিয়েশনটি কিনে নেন। উল্লেখ্য গত ফেব্রুয়ারি মাসেই ৮৬.৩ মিলিয়ন ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৬৩৩ কোটি টাকারও বেশি ভার্চুয়াল আর্ট ঠিক এভাবেই বিক্রি হয়েছে ভার্চুয়াল মার্কেটে। আধুনিক প্রযুক্তির দুনিয়ায় বিনিয়োগের নতুন ক্ষেত্র খুলে দিয়েছে এই ভার্চুয়াল সংস্থা।