ভারতে নারীদের ঘরোয়া কাজে সাহায্য করে মাত্র ১০% পুরুষ, সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

আসলে এখনকার সমাজ উন্নত হলেও শ্রম বিভাজনের দিক থেকে একটি পরিচিত বিওষয় উল্লেখ হয়ে রয়েছে, যে এটা পুরুষের কাজ ও এটা মহিলাদের কাজ। বিশেষ করে চাকরি, অফিস, কাছাড়ি, দোকান পাঠ, ব্যবসা, বাজার হাট সব কিছুই পুরুষদের জন্য আবার ঘরের কাজ রান্না, ঘর সামলানো, কাপড় কাঁচা, ঘর পরিষ্কার সব কিছুই মহিলাদের কাজ। এটা কোথাও লেখা নেই ঠিকই কিন্তু এটাই সমাজের সবাই মন থেকেই মেনে নিয়েছে।

কিন্তু আগের তুলনায় কিছুটা হলেও পরিবর্তন দেখা গেছে এই কাজের নিয়মে। এখন বাইরের কাজ মহিলারাও করে। সেটা বাজার, অফিস, কাচারি, চাকরি, ব্যবসা সব কিছুই। একেবারে পুরুষদের সাথে পায়ে পা মিলিয়ে চলে নারীরা। পুরুষদের সাথে একেবারে সমানভাবে অংশও গ্রহণ করে। কিন্তু একটি সমীক্ষায় ধরা পরেছে যেখানে কিনা ১০% এর কম পুরুষেরা নারীদের ঘরোয়া কাজে সাহায্য করে।

২০১৯ সালের জানুয়ারী মাস থেকে ডিসেম্বর মাসের সমীক্ষায় একটি ফল সামনে এসেছে যেখানে দেখা যাচ্ছে ৪৫ লক্ষের ওপরে পুরুষদের সাথে কথা বলা হয়েছে, আর তাদের কাজও কর্মের খুটিনাটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করে উত্তর পাওয়া গেছে। দেশের ৮০ % পুরুষেরা এমন কাজ করে যার জন্য উপযুক্ত বেতন তারা পায়। কিন্তু দেশের ৮৪% মহিলারা এমন কাজ করেন সারাদিন যার জন্য তারা কোনো বেতন পান না। এতেই প্রমাণ হয় যে কত % পুরুষ মহিলাদের মতো, মহিলাদের সাথে থেকে তাদের সাহায্য করেন।