গায়ে ছুলির দাগ মেটাতে একটাই দাওয়াই পেঁয়াজ, জানুন ব্যবহারের পদ্ধতি

ত্বকের সমস্যায় ভোগেন না এমন মানুষ বর্তমান যুগে খুঁজে পাওয়া দায়। দিন যত এগোচ্ছে, পরিবেশ দূষণের মাত্রা তত বাড়ছে। পরিবেশ দূষণ কত বাড়ছে তার সরাসরি প্রভাব পড়ছে মানুষের শরীরের উপর। ব্রণ, ফুসকুড়ি, এলার্জিজনিত ত্বকের বিভিন্ন সমস্যায় ভুগছেন মানুষ। তবে এর কারণ যে শুধুই পরিবেশ দূষণ এমনটা নয়। আবহাওয়ার পাশাপাশি ত্বকের তৈলাক্ত ভাব, হরমোন জনিত সমস্যায় ভুগলেও ত্বকে বিভিন্ন সমস্যা সৃষ্টি হয়।

ব্রণ, ফুসকুড়ির পাশাপাশি ত্বকের অপর যে একটি ভয়ঙ্কর সমস্যার সম্মুখীন হতে হয় তা হলো ছুলি। ছুলি এক প্রকারের ছত্রাক ঘটিত চর্ম রোগ। এটি ত্বকের উপর বিশ্রী দাগের সৃষ্টি করে। ত্বকের রঙ বদলে দেয়, পিগমেন্টেশনের উপর প্রভাব বিস্তার করে একেক জায়গায় একেক রকম রংয়ের সৃষ্টি করে। ত্বকের এই সমস্যা দূর করতে চিকিৎসকেরা বিভিন্ন ঔষধ সেবনের পরামর্শ দিয়ে থাকেন।

তবে ঔষধ ছাড়াও ঘরোয়া পদ্ধতিতে ছুলি দূর করা যায়। এক্ষেত্রে আপনার সঙ্গী হয়ে উঠবে পেঁয়াজ। এই সহজ ঘরোয়া টোটকাটি ব্যবহার করলে চেহারার দাগ মুক্ত হবে। ছুলির নাম গন্ধ থাকবে না। এর জন্য প্রথমে একটি পেঁয়াজ বেটে তার রস ছেঁকে নিতে হবে। এরপর একটি কাচের পাত্রে আধা চা চামচ মধুর সঙ্গে পেঁয়াজের রস ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর এই মিশ্রণের মধ্যে তুলো ভিজিয়ে সেই ভেজা তুলো আক্রান্ত স্থানে পাঁচ মিনিট হালকা হাতে ভালো করে ম্যাসাজ করতে হবে। এরপর ১০ মিনিটের জন্য ভেজা তুলোটিকে আক্রান্ত স্থানে রেখে দেওয়ার পর চেহারা ঠান্ডা জলে ধুয়ে ফেলতে হবে। এই পদ্ধতি প্রতিদিন দুইবার করে অনুসরণ করতে হবে। কিছুদিন নিয়মিত ব্যবহার করলেই ছুলির দাগ হালকা হতে শুরু করবে। বেশ কিছুদিন ধৈর্য্য ধরে এই উপায়টি অবলম্বন করলেই মিলবে দাগ মুক্ত ত্বক।