রেশন ব্যবস্থায় আমূল পরিবর্তন, ‘এক দেশ এক রেশন কার্ড’ ঘোষণা প্রধানমন্ত্রীর

আজ প্রধানমন্ত্রী দেশ বাসীর উদ্দেশ্যে ভাষণ দিলেন, আর সেখানেই নতুন নতুন কিছু বড় বড় ঘোষণা করল। এখন দেশের পরিস্থিতি কোনোভাবেই ভালো না, আর্থিক দিক থেকে অনেকটাই দুর্বল এখন দেশ। সব দিক থেকে ভারত এখন জর্জরিত। কিন্তু এই যুদ্ধে ভারতকে জয়ী হতেই হবে। আজ গরীব দের উদ্দেশ্যে, তাদের আগামী কয়েকমাস খাবার সরবরাহ করার কথা জানালেন প্রধানমন্ত্রী। তাদের এবার দীপাবলি ও ছট পূজা পর্যন্ত খাদ্য শস্য দেওয়া হবে।

আর সেটা দেশের ৮০ কোটি মানুষকে সরবরাহ করা হবে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার অন্তর্গত তাদের খাদ্য শস্য দেওয়া হবে। আর এই সব দেওয়া হবে রেশনের মাধ্যমে। মাথা পিছু ৫ কেজি চাল অথবা গম, সাথে ১ কেজি করে চানা পরিবার পিছু। তবে এখানেই শেষ না, প্রধানমন্ত্রী এর সাথে আরেকটি বড় ঘোষণা করেছে।

আসলে দেখা গেছে সব থেকে বঞ্চিত পরিযায়ী শ্রমিকেরা। তাই এবার তাদের কথা মাথায় রেখে, তারা যাতে আর কোনো ভাবেই খাদ্যাভাবে না কষ্ট পায়, তার জন্য এই সিদ্ধান্ত। এবার থেকে দেশে চালু হবে এক দেশ এক রেশন কার্ড। এর অর্থ এটাই দেশের কোনো প্রান্তে থাকলেও, আপনি আপনার রেশন থেকে কোনোভাবেই বঞ্চিত হবে না। আর এটা স্পেশালী পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে। এতোদিন থেকে তারা তাদের রেশন থেকে বঞ্চিত হয়ে আসছে, কিন্তু এবার আর নয়, কারণ দেশের মধ্যে এবার চালু হচ্ছে এক দেশ এক রেশন কার্ড।