OMG: কাঁচা লঙ্কা দিয়েই পাতা যায় দই, জানান সহজ পদ্ধতি

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বাঙালির খাদ্যাভ্যাসেরও পরিবর্তন হয়। গরমে বাঙালি এমন খাবার খোঁজে যে খাবার শরীরকে ঠাণ্ডা রাখবে। গ্রীষ্মকালীন বিভিন্ন সবজির (যার মধ্যে জলের পরিমাণ থাকে বেশি) পাশাপাশি খাবার পাতে একটু করে টকদই বাঙালির চাইই চাই। অবশ্য দোকানের কেনা দই নয়, বাঙালি বরাবরই ঘরের পাতা টক দইয়ের উপরেই ভরসা রেখেছে।

ঘরে টক দই পাতার বহু উপায় রয়েছে। আগের দিনের দইয়ের ছাঁচ দিয়ে যেমন টক দই বানানো যায় তেমনই আবার টকজাতীয় যেকোনো খাদ্য দ্রব্য যেমন তেতুল কিংবা পাতিলেবু দিয়েও অনেকে দুধ থেকে টক দই বানিয়ে থাকেন। তবে টক দিয়েই যে টক দই বানানো যায়, এমনটা কিন্তু নয়। ঘরে কিছু না থাকলে কাঁচালঙ্কা দিয়েও কিন্তু খুব সহজেই দই পেতে নেওয়া যায়।

এর জন্য প্রথমে ৫০০ মিলিলিটারের মত দুধ ভালো করে জ্বাল দিয়ে ঘরের তাপমাত্রায় ঠান্ডা করতে হবে। এরপর এই দুধের মধ্যেই বোঁটা সমেত দুটো কাঁচালঙ্কা ফেলে দিতে হবে। তারপর এই পাত্রটি সম্পূর্ণ ভালোভাবে ঢেকে ঘরের তাপমাত্রায় ১০ থেকে ১২ ঘণ্টা রেখে দিলেই হবে। ফ্রিজে রাখা যাবে না।

এভাবে ১০ থেকে ১২ ঘণ্টা অপেক্ষা করলেই দই একেবারে রেডি। কাঁচা লঙ্কার ভোটার মধ্যে থাকে কিছু এনজাইম, যে এনজাইমগুলি দুধ থেকে দই প্রস্তুত করতে সাহায্য করে। তাই এবার থেকে ঘরে দই পাতার জন্য প্রয়োজনীয় উপকরণ না থাকলেও কোনো চিন্তা নেই। বোঁটা সমেত কাঁচালঙ্কা দিয়েই প্রয়োজনমতো দই বানানো যেতে পারে।