OMG: ১ মার্চ থেকে কাজ করবে না পুরানো IFSC কোড, জেনে নিন

২০২১ সালের ১লা মার্চ থেকেই বিজয়া ব্যাংক এবং দেনা ব্যাংকের গ্রাহকদের অ্যাকাউন্ট সম্পর্কিত IFSC কোড বদলে যেতে চলেছে। সম্প্রতি ব্যাঙ্ক অফ বরোদার তরফ থেকে একটি টুইট পোস্ট করে জানানো হয়েছে বিজয় এবং দেনা ব্যাংকের পুরনো IFSC কোড বাতিল করে দেওয়া হচ্ছে। আগামী পয়লা মার্চ থেকে ওই দুই ব্যাংকের পুরনো IFSC কোর্ডের আর কোনো বৈধতা থাকবে না। তাই এই দুটি ব্যাংকের গ্রাহকদের নতুন করে IFSC কোড নিতে হবে।

বিজয়া এবং দেনা ব্যাংকের সঙ্গে ব্যাঙ্ক অফ বরোদার সংযুক্তি ঘটেছে। এর পরেও এই তিন আলাদা আলাদা ব্যাংকের গ্রাহকদের IFSC কোড আলাদাই ছিল। তবে স্বচ্ছতা বজায় রাখতে তিনটি ব্যাংকের গ্রাহকের IFSC কোড এক রাখা হবে। গ্রাহকরা কিভাবে তাদের নতুন IFSC কোড নিতে পারবেন সেই প্রক্রিয়াও টুইটে উল্লেখ করে দেওয়া হয়েছে।IFSC কোড নেওয়ার জন্য গ্রাহকদের ব্যাংকের শাখায় যাওয়ার প্রয়োজন নেই।

এসএমএসের মাধ্যমে বা অন্যান্য পদ্ধতির দ্বারা IFSC কোড পাওয়া যাচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠাতে গেলে IFSC কোড উল্লেখ করতে হয়। এই কোডের মাধ্যমে ব্যাংকের কোন শাখায় গ্রাহকের অ্যাকাউন্ট রয়েছে, তা জানা যায়। IFSC কোড ছাড়াও গ্রাহকের MICR নম্বরও বদলে ফেলা হয়েছে। ব্যাংকের চেকে সাধারণত এই কোড উল্লেখ করতে হয়।

নতুন MICR-সহ পার্সোনালাইড চেকবুকের আবেদন করার জন্য পূর্বতন বিজয়া ব্যাংক এবং দেনা ব্যাংকের গ্রাহকদের কাছে আবেদন করেছে ব্যাঙ্ক অফ বরোদা। আগামী ৩১শে মার্চের মধ্যে তাদের আবেদন জানাতে বলা হয়েছে। মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং, কাস্টমার কেয়ার নম্বরে ফোন করে এবং ATM বা ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে নতুন পার্সোনালাইড চেকবুকের জন্য আবেদন জানাতে পারবেন গ্রাহক।