OMG, ফাইজারের টিকা নিতেই আইসিইউ-তে চিকিৎসক, বাড়ছে দুঃশ্চিন্তা

সারা বিশ্ব যখন অধীর আগ্রহে করোনা প্রতিরোধী ভ্যাকসিনের জন্য অপেক্ষা করছে তখনই ফাইজারের টিকা নিয়ে এক উদ্বেগজনক তথ্য প্রকাশ্যে এলো। বর্তমানে ভ্যাকসিন পাওয়ার একেবারে কিনারায় দাঁড়িয়ে রয়েছে বিশ্ব। আমেরিকা, ব্রিটেন, চীন ব্রাজিল, ভারতের মতো প্রায় প্রতিটি দেশেই করোনা ভাইরাসের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। ভারতে তো দেশের প্রতিটি জেলায় করোনা টিকার ড্রাই রানও শুরু হয়ে গিয়েছে।

এরই মাঝে সুদূর মেক্সিকো থেকে ভেসে এলো দুঃসংবাদ। মেক্সিকোর এক মহিলা চিকিৎসক সম্প্রতি ফাইজারের টিকা নিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লেন। মেক্সিকো সিটির স্থানীয় প্রশাসনের তরফ থেকে এই খবরের নিশ্চয়তা প্রদান করা হয়েছে। নুভো লিঁও হাসপাতালে কর্মরত ওই মহিলা চিকিৎসক শুক্রবার রাতে ফাইজারের টিকা নেন। এরপর হঠাৎই অসুস্থতা বোধ করতে থাকেন তিনি।

৩২ বছর বয়সী ওই মহিলা চিকিৎসক টিকা নেওয়ার পর শ্বাসকষ্ট এবং ত্বকের র‍্যাশে ভুগতে শুরু করেন। স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, ওই মহিলা চিকিৎসক আসলে এনসেফালোমায়েলিটিস নামক রোগে ভুগছেন। এই রোগে সাধারণত মগজ এবং শিরদাঁড়া আক্রান্ত হয়। যার ফলে শ্বাসকষ্ট হওয়ার পাশাপাশি শরীরে প্রদাহ অনুভব করেন তিনি। তবে চিকিৎসকরা আরও জানিয়েছেন, ওই চিকিৎসক আগে থেকেই ত্বকের অ্যালার্জিতে ভুগছিলেন।

টিকা নেওয়ার পর উপসর্গ আরও বেড়ে যাওয়াতে তাকে আইসিইউতে ভর্তি করানো হয়। চিকিৎসকেরা এও জানাচ্ছেন, এর আগে অন্য কোনো স্বেচ্ছাসেবকের শরীরে এহেন উপসর্গ মেলেনি। তবে বর্তমান পরিস্থিতিতে ফাইজারের টিকা নেওয়ার পর চিকিৎসকের শরীরে এহেন প্রতিক্রিয়া সৃষ্টি হওয়াতে স্বভাবতই আতঙ্কে ভুগছেন মেক্সিকোর বাসিন্দারা।