OMG: স্কুলে গেলেই সেদিনের জন্য ছাত্রীরা পাবে ১০০ টাকা, চালু হচ্ছে নিয়ম

স্কুলে গেলেই মিলবে ১০০ টাকা করে। তাও রোজ! এমনই ব্যবস্থা চালু হচ্ছে আসামে। আসাম সরকারের তরফ থেকে সম্প্রতি এরকমই একটি ঘোষণা করা হয়েছে। মেয়েদের স্কুলমুখী করতে এমনই একটি বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে সেই রাজ্যের সরকার। সম্প্রতি আসামের শিক্ষা মন্ত্রী হিমন্ত বিশ্ব সরমা সরকারের এমন পরিকল্পনার কথা নিজমুখে জানালেন। তিনি জানিয়েছেন রাজ্যে বালিকা শিক্ষার প্রসার ঘটাতেই এমন অভিনব উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

আসামের শিক্ষা মন্ত্রী জানালেন, সরকারের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী চলতি মাসের শেষ থেকেই প্রত্যেক ছাত্রীর অ্যাকাউন্টে রোজ ১০০ টাকা করে দেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য আসামের শিক্ষা মন্ত্রী আগেই জানিয়েছিলেন, চলতি বছরের জানুয়ারি মাস থেকেই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ছাত্রীদের প্রতিদিন ১০০ টাকা করে দেবে সরকার। এবার স্কুল পড়ুয়া ছাত্রীদের জন্যেও একই সুবিধা দিচ্ছে সরকার।

এক্ষেত্রে স্কুল পড়ুয়া ছাত্রীরা যে দিন স্কুলে উপস্থিত থাকবেন, সেই দিনগুলির দরুন ১০০ টাকা করে তাদের অ্যাকাউন্টে প্রদান করা হবে। এছাড়াও মেয়েদের মধ্যে শিক্ষার প্রসার ঘটাতে আরও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে আসাম সরকার। দ্বাদশ বোর্ডের প্রথম শ্রেণীর ছাত্রীদের “প্রজ্ঞান ভারতী যোজনা”র আওতায় প্রায় ২২ হাজার সাইকেল প্রদান করা হবে বলে জানানো হয়েছে।

এই পরিকল্পনা বাস্তবায়িত করতে আসাম সরকারের কোষাগার থেকে অন্তত ১৪৪.৩০ কোটি টাকা খরচ হবে বলে জানানো হয়েছে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, সরকারের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ওই ছাত্রীদের স্কুটার দেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য, আসাম রাজ্য বোর্ড প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে। ২০১৮ এবং ২০১৯ সালের প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ছাত্রীই সরকারি পরিষেবা পাবেন বলে জানাচ্ছেন আসামের শিক্ষা মন্ত্রী।