OMG: ডলফিন মে’রে বাজারে বি’ক্রি হচ্ছিলো মাং’স, তুফানগঞ্জে পাকড়াও ১

আবারও মানুষের লোভের শিকার হতে হলো নিরীহ ডলফিনকে। ২৫ কেজি ওজনের একটি ডলফিন শিকার করার পর তার মাংস কেটে বাজারে বিক্রি করা হলো! বর্বরোচিত এই ঘটনাটি ঘটেছে তুফানগঞ্জে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল বাজারে ডলফিনের মাংস বিক্রি হওয়ার একটি ভিডিও। ঘটনাটি বনদপ্তর এবং প্রশাসনের নজরে আসতেই নড়ে চড়ে বসে প্রশাসন। ডলফিন শিকারিকে ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে।

কালজানি নদী থেকে আখতার আলি শেখ নামের এক ব্যক্তি ২৫ কেজি ওজনের একটি ডলফিন শিকার করেন। এরপর সেটিকে সাড়ে ছয় হাজার টাকার বিনিময়ে তিনি বিক্রি করে দেন অপর এক মাছ বিক্রেতার কাছে। এরপর ওই মাছ বিক্রেতা বাজারে বসে ডলফিনের মাংস বিক্রি করছিলেন। সেই সময়ের একটি ভিডিও ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। তারপরেই প্রশাসনের টনক নড়ে এবং শুক্রবার বিকেলে তুফানগঞ্জের ১ ব্লকের দক্ষিণ চিলাখানা এলাকায় বনদপ্তর এবং পুলিশ যৌথ অভিযান চালায়।

ততক্ষণে অবশ্য মাছ বিক্রেতা এলাকা ছেড়ে চম্পট দিয়েছিল। তবে যে মৎস্যজীবী ডলফিন শিকার করেছিল, ওই মৎস্যজীবীকে গ্রেপ্তার করেছে পুলিশ। উল্লেখ্য ডলফিনের শিকার এবং বাজারে তার মাংস বিক্রি করা, দুটোই আইনত দণ্ডনীয় অপরাধ। এই সময় নদীর জলে দূষণ কমাতে কালজানি নদীতে ডলফিনের ভিড় লক্ষ্য করা গিয়েছে। ওই নদীতে ইতিমধ্যেই প্রায় সাত-আটটা ডলফিনের খোঁজ মিলেছে।

তুফানগঞ্জের বালাভোট এলাকায় ডলফিনের সংখ্যা বেড়েছে। যার ফলে প্রশাসনের তরফ থেকে এলাকাবাসীকে সতর্ক করা হয়েছে। এরপর সচেতনতামূলক অভিযানের সিদ্ধান্তও নিয়েছে প্রশাসন। সচেতনতা বাড়াতে এলাকাবাসীর মধ্যে সতর্কতামূলক প্রচার চালানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। পাশাপাশি এলাকাবাসীকে এই বিষয়ে সতর্ক থাকার নির্দেশও দেওয়া হয়েছে।